সকালের আলো

Sokaler Alo

চেতনায় ৭১

Login
Username
Password
  সদস্য না হলে... Registration করুন
February 26, 2018
প্রশ্নপত্র ফাঁস, ধরা-ছোঁয়ার বাইরে মূল হোতা                

পড়াশোনা ও প্রযুক্তি


ভাষা আন্দোলনে সংবাদপত্রের ভূমিকা
সকালের আলো প্রতিবেদক :
সময় : 2018-02-11 12:22:55

বায়ান্নর ভাষা আন্দোলনে তখনকার সংবাদপত্রের ভূমিকা ছিল অপরিসীম। সাধারণ মানুষের মধ্যে সংবাদপত্রের প্রচণ্ড প্রভাব ছিল। এখনকার মতো তখন স্যাটেলাইট চ্যানেলের ছড়াছড়ি ছিল না। তাই সংবাদপত্রের খবর, মতামত সাধারণ মানুষের মধ্যে প্রচণ্ড প্রভাব বিস্তার করেছিল।

বায়ান্নর ভাষা আন্দোলনে মিথ্যাচারের ঝুড়ি নিয়ে মাঠে নেমেছিল অধুনালুপ্ত ইংরেজি দৈনিক ‘মর্নিং নিউজ’। সরকারের মুখপত্র হিসেবে ওই সময় ‘মর্নিং নিউজ’ সাংবাদিকতার নীতি-নৈতিকতা বিসর্জন দিয়ে আন্দোলনের বিরুদ্ধে উঠেপড়ে লেগেছিল। প্রতিদিন মিথ্যা ও বানোয়াট প্রতিবেদনে ভরপুর থাকত ‘মর্নিং নিউজ’। সে কারণে ছাত্র-জনতা ক্ষুব্ধ হয়ে পত্রিকাটির জুবিলি প্রেস আগুন লাগিয়ে পুড়িয়ে দেয়।

সেই সময়ের ‘দৈনিক সংবাদ’-এর অবস্থান ছিল ভাষা আন্দোলনের বিরুদ্ধে। বায়ান্নতে ‘সংবাদ’ ছিল সরকারের তল্পিবাহক। ওই সময়ে পত্রিকাটি সাংবাদিকসুলভ সততা ও ন্যায়নীতি লঙ্ঘন করেছে। তবে জনসচেতনতায় ক্ষুব্ধ ঢেউয়ের উত্তাল শক্তিকে সম্মান দেখিয়েছিল ‘দৈনিক আজাদ’। বড় বড় শিরোনামে একুশের ভাষা আন্দোলনকে জোরালো সমর্থন দিয়ে গেছে ‘আজাদ’।

এর বাইরে ভাষা আন্দোলনে জোরালো ভূমিকা রেখে আন্দোলনকে বেগবান করেছিল ‘ইনসাফ’, ‘ইত্তেফাক’, ‘সাপ্তাহিক সৈনিক’ ও সিলেটের ‘নওবেলাল’।
পশ্চিম পাকিস্তান থেকে প্রকাশিত ‘ইভনিং টাইমস’, ‘ইভনিং স্টার’ ও ‘ডন’ পত্রিকায় বস্তুনিষ্ঠ খবর পরিবেশন হতে দেখা গিয়েছিল।

দেশের বাইরে কলকাতার ‘আনন্দবাজার’, ‘যুগান্তর’, ‘সত্যযুগ’ ও ভারতীয় ইংরেজি দৈনিক ‘স্টেটসম্যান’-এ প্রতিদিন বায়ান্নর ভাষা আন্দোলনের ঘটনার মোটামুটি সঠিক চিত্র তুলে ধরা হয়েছিল।

একুশের ভাষা আন্দোলন বাংলাদেশের সংবাদপত্রগুলোতেই শুধু আবেগ ও উত্তেজনা সৃষ্টি করে শেষ হয়ে যায়নি। গোটা পাকিস্তানি সংবাদমাধ্যম ও রাজনীতির কাঠামো ধরে সজোরে নাড়া দিতে পেরেছিল।

সকল মন্তব্য

মন্তব্য দিতে চান তাহলে Login করুন, সদস্য না হলে Registration করুন।

সকালের আলো

Sokaler Alo

সম্পাদক ও প্রকাশক : এস এম আজাদ হোসেন

নির্বাহী সম্পাদক : সৈয়দা আফসানা আশা

সকালের আলো মিডিয়া ও কমিউনিকেশন্স কর্তৃক

৮/৪-এ, তোপখানা রোড, সেগুনবাগিচা, ঢাকা-১০০০ হতে প্রকাশিত

মোবাইলঃ ০১৫৫২৫৪১২৮৮ । ০১৭১৬৪৯৩০৮৯ ইমেইলঃ info@sokaleralo.com

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত

Developed by IT-SokalerAlo     hit counters Flag Counter