সকালের আলো

Sokaler Alo

চেতনায় ৭১

Login
Username
Password
  সদস্য না হলে... Registration করুন
February 25, 2018
প্রায় ৯০ ভাগ সংসার ভাঙার কারণ অন্যতম কারণ সন্দেহ ও পরকীয়া                 দীর্ঘ বিরতির পর অভিনয়ে ফিরছেন আমিন খান ও পপি জুটি                 বিয়ের পিঁড়িতে বসবেন না সালমান!                 পরকীয়ার সমস্যায় জর্জরিত ইরফান খান                 বাংলাদেশ ফিল্ম ক্লাবের বার্ষিক বনভোজনে তারকাদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো                 সানি লিওনের পিছু ছাড়ছে না ‘পর্নস্টার’ পরিচয়টা                  গত দুই বছরে মোট ২০টি ডিম পেড়েছে আকমল                  ইনস্টাগ্রামে আমিশার হট ফটোশুটের ছবি শেয়ার                  পেট্রোল পাম্পে কাজ শুরু করছেন অনুশকা!                 পেয়ারা শুধু সস্বাদু ফলই নয়, পুষ্টিগুণেও ভরপুর                  রণবীরের ‘খলিবলি’ নাচ (ভিডিও)                 মাধুরী দীক্ষিতের না বলা প্রেমে-বিরহ                 ভালোবাসায় মুগ্ধ মিম                

বাহারি


সজনে ডাটায় দূর হবে বাতের ব্যথা-দাঁতের ব্যথা
সকালের আলো প্রতিবেদক :
সময় : 2018-02-11 12:34:14

সজনে ডাটায় দূর হবে বাতের ব্যথা-দাঁতের ব্যথা। সর্ষে দিয়ে সজনে ডাঁটার স্বাদের জেরে কখন যে পাতে ভাতের পরিমাণ কখন বেড়ে যাবে, তা বুঝতেই পারবেন না। কিন্তু শুধু স্বাদেই নয়, নানাবিধ গুণও রয়েছে এই সজনে ডাঁটার। বাতের ব্যথা থেকে দাঁতের ব্যথা, পেট ব্যথা কিংবা ঠান্ডা লাগার হাত থেকে রক্ষা করতে দারুণ কাজ দেয় সজনে। সজনে ডাঁটা খাওয়া উচ্চ রক্ত চাপের রোগীদের জন্য বেশ উপকারী। সজনে দেহের কোলেস্টোরল নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এছাড়া উচ্চ রক্ত চাপের চিকিৎসায় সজনের পাতাও বেশ গুরুত্বপূর্ণ। সজনের পাতার (কচি নয়) রস প্রতিদিন নিয়ম করে ৪-৬ চা চামচ খেলে উচ্চ রক্ত চাপের সমস্যা অনেকাংশে কমে যায়।

বাতের ব্যথা উপশমে সজনে গাছের ছাল বেশ কার্যকর। এই পদ্ধতি বেশ প্রাচীনকাল থেকে ব্যবহার হয়ে আসছে। সজনে গাছের ছাল তুলে তা বেটে রস চিপে নিয়ে এই রস নিয়মিত প্রতিদিন ৪-৬ চা চামচ খেলে বাতের ব্যথা প্রায় ৬৫% উপশম হয়।

অনেক সময় দাঁতের মাড়ির সমসসায় ভুগে থাকেন অনেকে। দাঁতের গোড়া থেকে রক্ত পড়া এবং মাড়ি ফুলে যাওয়া সমস্যায় ইদানীং অনেককে পড়তে দেখা যায়। এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে সজনে পাতা। সজনে পাতা ১/২ মগ পানিতে ফুটিয়ে নিয়ে সেই পানি দিয়ে ভালও করে প্রতিদিন কুলকুচো করতে হবে। এতে মাড়ির সকল সমস্যার সমাধান হয়।

হেঁচকি ওঠা যে কতো কষ্টের তা যারা ভুক্তভোগী তারা ঠিকই জানেন। একবার হেঁচকি উঠা শুরু করলে তা বন্ধ হতে চায় না সহজে। কিন্তু সজনে এই সমস্যার সমাধান করতে পারে বেশ সহজে। সজনে পাতার রস ৯/১০ ফোঁটা আধ গ্লাস দুধের সঙ্গে মিশিয়ে পান করে ফেলুন এক নিঃশ্বাসে। দেখবেন হেঁচকি ওঠা দ্রুত বন্ধ হয়ে যাবে। বহুকাল আগে থেকে সজনে হজমের সহায়ক খাবার হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। পেটে গ্যাস হলে, বদহজম হলে এবং পেটে ব্যথা হলে সজনের তৈরি তরকারির ঝোল খেয়ে নিন। দেখবেন পেটের গোলমাল অনেক উপশম হয়ে গেছে।

সকল মন্তব্য

মন্তব্য দিতে চান তাহলে Login করুন, সদস্য না হলে Registration করুন।

সকালের আলো

Sokaler Alo

সম্পাদক ও প্রকাশক : এস এম আজাদ হোসেন

নির্বাহী সম্পাদক : সৈয়দা আফসানা আশা

সকালের আলো মিডিয়া ও কমিউনিকেশন্স কর্তৃক

৮/৪-এ, তোপখানা রোড, সেগুনবাগিচা, ঢাকা-১০০০ হতে প্রকাশিত

মোবাইলঃ ০১৫৫২৫৪১২৮৮ । ০১৭১৬৪৯৩০৮৯ ইমেইলঃ info@sokaleralo.com

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত

Developed by IT-SokalerAlo     hit counters Flag Counter