Saturday, June 23, 2018
Login
Username
Password
  সদস্য না হলে... Registration করুন
এমপিওভুক্ত করার দাবিতে রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি দিয়েছেন আন্দোলনরত শিক্ষকরা                 দুধ চায়ের চেয়ে রং চা ভালো                 সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক পদে ১৩১৩ সহকারী শিক্ষককে পদোন্নতি দেয়া হয়েছে                

পড়াশোনা ও প্রযুক্তি


পার্বত্য অঞ্চলের উন্নয়নে এশিয়ান ইউনিভার্সিটি সিএসই ডিপার্টমেন্ট
এ ইউ বি প্রতিবেদক :
সময় : 2016-11-20 09:35:26

আইসিটির ক্রমবর্ধমান উন্নয়নে পার্বত্য অঞ্চলের মানুষের জ্ঞান এবং তাদের ধারণা, তাদের বর্তমান অবস্থা সম্পর্কে জানা ও মানোন্নয়নের দিকগুলো নিয়ে পরবর্তীতে কাজ করার লক্ষ্যে গত ১০ নভেম্বর, ২০১৬ এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ, ডিপার্টমেন্ট অফ সিএসই এর আয়োজনে ৬ জন শিক্ষক ও ২০ জন শিক্ষার্থী এর একটি দল রাঙ্গামাটির সাজেক এ আইসিটি ডেভেলপমেন্ট জরিপ করে। তারা স্থানীয় রুইলুই পাড়া জুনিয়র স্কুলে একটি ওয়ার্কশপ ও করে। স্থানীয় প্রায় শতাধিক মানুষ ও শিক্ষার্থীদের মাঝে জরিপ চালানো হয়।

ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে সরকারের সাথে এশিয়ান ইউনিভার্সিটিও নিরলস কাজ করে চলেছে, তারই একটি প্রক্রিয়া এভাবে প্রত্যন্ত অঞ্চল থেকে আইসিটি সম্পর্কে মানুষের ধারণা ও তাদের মাঝে আইসিটি ধারণা প্রবর্তন। এ সম্পর্কে অত্র বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের ডিন ও হেড মোঃ জাফার সাদেক বলেন – “ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ আইসিটির মান উন্নয়নে নিরলস চেষ্টা চালিয়ে যাচ্ছে।" সিএসই বিভাগের কো-কারিকুলার একটিভিটিস কমিটির সম্মানিত কোঅর্ডিনেটর এবং প্রভাষক আশ্বিন আরা বীথি বলেন-"এ ধরনের জরিপ ও কর্মশালা আমরা অব্যাহত রাখব, পরবর্তীতে আমাদের লক্ষ্য দেশের দ্বীপাঞ্চলে এমন জরিপ ও কর্মশালার আয়োজন করা।"

এই জরিপে অংশ নেওয়া স্থানীয় ব্যবসায়ী রবি চন্দ্র চাকমা বলেন-"এই ধরনের জরিপ এখানে এটাই প্রথম, আমাদের চাহিদা অনুযায়ী এই এলাকায় তেমন কোন সুযোগ সুবিধা নাই, জরিপের মাধ্যমে যদি এ গুলো ফুটে ওঠে তবে আমাদের ও উপকার হয়।"

এছাড়াও স্থানীয় জনগণদের ভিতর এই জরিপের জন্য আলাদা উৎসবভাব লক্ষ্য করা যায়। এই জরিপে উঠে আসা তথ্য ও উপাত্ত নিয়ে পরবর্তীতে সরকারের সাথে কাজ করার ইচ্ছা আছে এইউবি সিএসই বিভাগের।

সকল মন্তব্য

মন্তব্য দিতে চান তাহলে Login করুন, সদস্য না হলে Registration করুন।

সকালের আলো

Sokaler Alo

সম্পাদক ও প্রকাশক : এস এম আজাদ হোসেন

নির্বাহী সম্পাদক : সৈয়দা আফসানা আশা

সকালের আলো মিডিয়া ও কমিউনিকেশন্স কর্তৃক

৮/৪-এ, তোপখানা রোড, সেগুনবাগিচা, ঢাকা-১০০০ হতে প্রকাশিত

মোবাইলঃ ০১৫৫২৫৪১২৮৮ । ০১৭১৬৪৯৩০৮৯ ইমেইলঃ newssokaleralo@gmail.com

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত

Developed by IT-SokalerAlo     hit counters Flag Counter