Friday, November 16, 2018
Login
Username
Password
  সদস্য না হলে... Registration করুন
পাইকগাছায় এডাস ও মডেল স্কুলের পরীক্ষার্থীদের বিদায়ী সংবর্ধনা                 শিবগঞ্জে জুরি-অনন্তপুর স্কুলে পিইসি পরীক্ষার্থীদের দোআ মাহফিল!                 কৃতি শিক্ষার্থীদের ক্রেস্ট প্রদান ও পিইসি পরীক্ষার্থীদের দোআ মাহফিল!                 টাঙ্গাইলে শিক্ষক সমিতির আনন্দ র‌্যালি                 আজ বাংলা সাহিত্যের নন্দিত লেখক হুমায়ূন আহমেদের ৭০তম জন্মবার্ষিকী                

পড়াশোনা ও প্রযুক্তি


পার্বত্য অঞ্চলের উন্নয়নে এশিয়ান ইউনিভার্সিটি সিএসই ডিপার্টমেন্ট
এ ইউ বি প্রতিবেদক :
সময় : 2016-11-20 09:35:26

আইসিটির ক্রমবর্ধমান উন্নয়নে পার্বত্য অঞ্চলের মানুষের জ্ঞান এবং তাদের ধারণা, তাদের বর্তমান অবস্থা সম্পর্কে জানা ও মানোন্নয়নের দিকগুলো নিয়ে পরবর্তীতে কাজ করার লক্ষ্যে গত ১০ নভেম্বর, ২০১৬ এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ, ডিপার্টমেন্ট অফ সিএসই এর আয়োজনে ৬ জন শিক্ষক ও ২০ জন শিক্ষার্থী এর একটি দল রাঙ্গামাটির সাজেক এ আইসিটি ডেভেলপমেন্ট জরিপ করে। তারা স্থানীয় রুইলুই পাড়া জুনিয়র স্কুলে একটি ওয়ার্কশপ ও করে। স্থানীয় প্রায় শতাধিক মানুষ ও শিক্ষার্থীদের মাঝে জরিপ চালানো হয়।

ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে সরকারের সাথে এশিয়ান ইউনিভার্সিটিও নিরলস কাজ করে চলেছে, তারই একটি প্রক্রিয়া এভাবে প্রত্যন্ত অঞ্চল থেকে আইসিটি সম্পর্কে মানুষের ধারণা ও তাদের মাঝে আইসিটি ধারণা প্রবর্তন। এ সম্পর্কে অত্র বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের ডিন ও হেড মোঃ জাফার সাদেক বলেন – “ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ আইসিটির মান উন্নয়নে নিরলস চেষ্টা চালিয়ে যাচ্ছে।" সিএসই বিভাগের কো-কারিকুলার একটিভিটিস কমিটির সম্মানিত কোঅর্ডিনেটর এবং প্রভাষক আশ্বিন আরা বীথি বলেন-"এ ধরনের জরিপ ও কর্মশালা আমরা অব্যাহত রাখব, পরবর্তীতে আমাদের লক্ষ্য দেশের দ্বীপাঞ্চলে এমন জরিপ ও কর্মশালার আয়োজন করা।"

এই জরিপে অংশ নেওয়া স্থানীয় ব্যবসায়ী রবি চন্দ্র চাকমা বলেন-"এই ধরনের জরিপ এখানে এটাই প্রথম, আমাদের চাহিদা অনুযায়ী এই এলাকায় তেমন কোন সুযোগ সুবিধা নাই, জরিপের মাধ্যমে যদি এ গুলো ফুটে ওঠে তবে আমাদের ও উপকার হয়।"

এছাড়াও স্থানীয় জনগণদের ভিতর এই জরিপের জন্য আলাদা উৎসবভাব লক্ষ্য করা যায়। এই জরিপে উঠে আসা তথ্য ও উপাত্ত নিয়ে পরবর্তীতে সরকারের সাথে কাজ করার ইচ্ছা আছে এইউবি সিএসই বিভাগের।

সকল মন্তব্য

মন্তব্য দিতে চান তাহলে Login করুন, সদস্য না হলে Registration করুন।

সকালের আলো

Sokaler Alo

সম্পাদক ও প্রকাশক : এস এম আজাদ হোসেন

নির্বাহী সম্পাদক : সৈয়দা আফসানা আশা

সকালের আলো মিডিয়া ও কমিউনিকেশন্স কর্তৃক

৮/৪-এ, তোপখানা রোড, সেগুনবাগিচা, ঢাকা-১০০০ হতে প্রকাশিত

মোবাইলঃ ০১৫৫২৫৪১২৮৮ । ০১৭১৬৪৯৩০৮৯ ইমেইলঃ newssokaleralo@gmail.com

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত

Developed by IT-SokalerAlo     hit counters Flag Counter