Friday, November 22, 2019
Login
Username
Password
  সদস্য না হলে... Registration করুন
ইসলামী বিশ্ববিদ্যালয়: গৌরবের ৪০ বছর                 অসাধু উপায় অবলম্বনের অভিযোগে শিশু শিক্ষার্থীদের ব’হিষ্কার নিয়ে সমালোচনার ঝড়                 গভ.ল্যাবরেটরি স্কুল ভবনটি ঝুকিপুর্ণ হয়ে পড়েছে                 সেনবাগে হাজী মো: বাহার উল্যাহ স্মৃতি মেধা বৃত্তির ফলাফল ঘোষনা                 এই প্রথম মহাকাশে চিনির হদিস মিলল                 ইবিতে ‘স্বপ্নকাননে’র নবীন বরণ                 বগুড়ার শিবগঞ্জের পিরবে ১২ জন ভুয়া পরিক্ষার্থী পুলিশ কর্তৃক আটক                 দাউদকান্দির হাসানপুর কলেজ ছাত্র সংসদ নির্বাচন স্থগিত                 কেশবপুরে নিসচা র আহ্বায়ক উপজেলার শ্রেষ্ঠ এসএমসি সভাপতি নির্বাচিত                 কপিলমুনি বালিকা বিদ্যালয়ে মিলাদুন্নবী পালিত                 ইবি’র ‘ডি’ ইউনিটের ফল প্রকাশ                

পড়াশোনা ও প্রযুক্তি


ইবির ভর্তিযুদ্ধ: ঘরে ফিরছেন ভর্তিচ্ছুরা
আজাহারুল ইসলাম :
সময় : 2019-11-06 21:10:56

আনন্দঘন সুষ্ঠু ও সুন্দর পরিবেশে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা শেষ হয়েছে। পরীক্ষা শেষে ঘরে ফিরতে শুরু করেছে ভর্তিচ্ছুরা। এবছর ২ হাজার ৩০৫ টি আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করেছে ৬১ হাজার ৯৪২ জন ভর্তিচ্ছু। প্রতি আসনে লড়েছে প্রায় ২৭ জন।

বুধবার (৬ নভেম্বর) বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তি এবং জীববিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটের বিকাল ৪ টা থেকে ৫ টা পর্যন্ত চতুর্থ শিফটের পরীক্ষার মাধ্যমে পরীক্ষা শেষ হয়।

এর আগে একই ইউনিটে দিনের প্রথম শিফটের পরীক্ষা সকাল সাড়ে ৯ টা থেকে সাড়ে ১০ টা, দ্বিতীয় শিফটের পরীক্ষা বেলা সাড়ে ১১ টা থেকে সাড়ে ১২ টা, তৃতীয় শিফটের পরীক্ষা বিকাল ৪ টা থেকে ৫ টা পর্যন্ত অনুষ্ঠিত হয়। এই ইউনিটে আসনপ্রতি লড়েছে ৪২ জন ভর্তিচ্ছু।

প্রসঙ্গত, গত সোমবার ধর্মতত্ত্ব ও ইসলাম শিক্ষা অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের পরীক্ষার মাধ্যমে ভর্তি পরীক্ষা শুরু হয়। এই ইউনিটে আসনপ্রতি প্রতিদ্বন্দ্বী ৯ জন। একই দিনে দ্বিতীয় ও তৃতীয় শিফটে ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়। এই ইউনিটে আসনপ্রতি লড়েছে ২০ জন।

এছাড়াও গতকাল মঙ্গলবার মোট চারটি শিফটে কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই ইউনিটে আসনপ্রতি প্রতিদ্বন্দ্বী ২৬ জন।

ভর্তি পরীক্ষা নিয়ে জোরদার করা হয় নিরাপত্তা ব্যবস্থা। আইন-শৃঙ্খলা বাহিনী ও প্রক্টরিয়াল বডির ব্যাপক তৎপরতা, গােয়েন্দা বাহিনীর সার্বক্ষণিক নজরদারি, রোভার স্কাউট এবং বিএনসিসির সদস্যদের সার্বিক সহযোগিতায় সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

পরীক্ষা চলাকালীন হল পরিদর্শন করেন উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী, উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা এবং কলা অনুষদের ডীন অধ্যাপক ড. নাসিম বানু।

পরীক্ষার সার্বিক বিষয়ে উপাচার্য বলেন, ‘আমরা কোন প্রকার অন্যায়, দুর্নীতি ও অসঙ্গতি ছাড়া সফলভাবেই এবারের ভর্তি পরীক্ষা সম্পন্ন করেছি। পরীক্ষায় শিক্ষার্থীদের সন্তোষজনক উপস্থিতি লক্ষ্য করা গেছে। এ পরীক্ষার মধ্য দিয়ে সর্বোচ্চ মেধাবীদের বাছাই করবে ইসলামী বিশ্ববিদ্যালয়।’

উল্লেখ্য, আগামী ১৫ নভেম্বরের মধ্যে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে ফলাফল প্রকাশ করা হবে। এছাড়াও ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য (www.iu.ac.bd/admission)-এ জানা যাবে.

সকল মন্তব্য

মন্তব্য দিতে চান তাহলে Login করুন, সদস্য না হলে Registration করুন।

সকালের আলো

Sokaler Alo

সম্পাদক ও প্রকাশক : এস এম আজাদ হোসেন

নির্বাহী সম্পাদক : সৈয়দা আফসানা আশা

সকালের আলো মিডিয়া ও কমিউনিকেশন্স কর্তৃক

৮/৪-এ, তোপখানা রোড, সেগুনবাগিচা, ঢাকা-১০০০ হতে প্রকাশিত

মোবাইলঃ ০১৫৫২৫৪১২৮৮ । ০১৭১৬৪৯৩০৮৯ ইমেইলঃ newssokaleralo@gmail.com

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত

Developed by IT-SokalerAlo     hit counters Flag Counter