Wednesday, July 18, 2018
Login
Username
Password
  সদস্য না হলে... Registration করুন
চাঁপাইনবাবগঞ্জে যুবদলের বিক্ষোভে পুলিশের বাধা                 চকরিয়ায় মাতামুহুরী নদীতে মারা যাওয়া ছাত্রদের স্মরণে উপজেলার সব শিক্ষাপ্রতিষ্ঠানে চারদিনের কর্মসূচি                  ১৩০ বোতল ফেনসিডিল,২শ’ গ্রাম হেরোইন জব্দ চাঁপাইনবাবগঞ্জে মাদকসহ গ্রেপ্তার ২                 সাদুল্যাপুরে বসববাড়ির ওপর দিয়ে বিদ্যুৎ লাইন টানায় প্রাণহানীর আশঙ্কা                  পুলিশ সুপারের উদ্দ্যোগে চাঁদপুরে শুরু হচ্ছে কেরাত প্রতিযোগিতা                 ইডিপ্রস আ লিক নির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত                 কক্সবাজার পৌর শহর এস এম পাড়া থেকে এক ছাত্রীর মৃতদেহ উদ্ধার,আটক ৫                 চাঁপাইনবাবগঞ্জে জিও ব্যাগ ফেলে পদ্মার ভাঙ্গণ রোধের কাজ পরিদর্শণ করলেন সাংসদ ওদুদ                 ওসমানী হাসপাতালে রোগীর স্বজনকে ইন্টার্ন চিকিৎসকের ‘ধর্ষণ                 চকরিয়ায় লক্ষাধিক মানুষের উপস্থিতিতে জানাজা সম্পন্ন করে চিরনিদ্রায় শায়িত করা হলো ৪ মেধাবী ছাত্রকে                 কক্সবাজার সদর থানা পুলিশের অভিযানে গ্রেফতার ০৫ জন আসামী                 চাঁপাইনবাবগঞ্জে মাদক মামলায় ১জনের যাবজ্জীবন ও ১জনের ১০বছর কারাদন্ড                 চান্দ্রা ইমাম আলী উচ্চ বিদ্যালয় ও কলেজে অনিয়ম কার পকেটে যাচ্ছে কেন্ট্রিন ভাড়ার টাকা                 মৌলভীবাজারে শাখার আয়োজনে সড়ক নিরাপত্তা বিষয়ক শিক্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত                 সুমনের প্রবাসের স্বপ্ন কেড়ে নিলো সড়ক দূর্ঘটনা                 কালিহাতীতে বঙ্গবন্ধু-বঙ্গমাতা ফুটবল টুর্ণামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত                 বরগুনায় সরকারি কর্মকর্তাদের ব্রাকের কর্মসূচী অবহিত করণ সভা                 আটরায় গাঁজাসহ যুবক আটক                 কলারোয়ায় ১ কোটি ২০ লক্ষ টাকা বরাদ্দের নতুন ইউনিয়ন পরিষদ ভবন নির্মাণ কাজের উদ্বোধন।                  পাইকগাছায় মফস্বল সাংবাদিক ফোরামের ৬ষ্ঠ প্রতিষ্ঠা বার্ষিকী পালিত                 ফুলবাড়ীতে দরিদ্র জনগনের অধিকার সুনিশ্চিত করনে সভা অনুষ্ঠিত                 ৩২০বোতল ফেনসিডিল ও ৪শ’ গ্রাম হেরোইন জব্দ চাঁপাইনবাবগঞ্জে মাদকসহ গ্রেপ্তার ২                 চাঁপাইনবাবগঞ্জে মাদক মামলায় ৬ বছরের সাজাপ্রাপ্ত পলাতক আসামী গ্রেপ্তার                 মোর একনা ভাতা কাট করি দেও বাহে                  শিবগঞ্জে মোকামতলায় (নিসচার) আয়োজনে লিফলেট বিতরণ                 জেলা প্রশাসনের আশ্বাস; ব্যবসায়িরা সরিয়েছে কাঠের গুল অবশেষে নওগাঁয় শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব পালিত হচ্ছে                

দেশের সংবাদ


ভৈরবে মুজিবনগর দিবস এবং বাংলাদেশের স্বাধীনতা শীর্ষক আলোচনা সভা
মোঃ আলাল উদ্দিন :
সময় : 2018-04-17 14:23:21

১৭ এপ্রিল মুজিবনগর দিবস উপলক্ষে ভৈরব উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা সম্মেলন কক্ষে সকাল ১০.৩০মিনিটে ঐতিহাসিক মুজিবনগর দিবস ও বাংলাদেশের স্বাধীনতা শীর্ষক আলোচনা সভা আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ কাজী ফয়সাল এর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন ভৈরব পৌরসভার মেয়র বীরমুক্তিযোদ্ধা এডভোকেট ফখরুল আলম আক্কাছ, কিশোরগঞ্জ জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মির্জা সুলায়মান, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ জাকির হোসেন, ভৈরব শহর আওয়ামীলীগ ও নিরাপদ সড়ক চাই এর সভাপতি এস.এম বাকি বিল্লাহ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আলহাজ্ব আল-মামুন, মহিলা ভাইস চেয়ারম্যান আসমা আহমেদ, উপজেলা সিনিয়র মৎস কর্মকর্তা রিপন কুমার পাল, উপজেলা মাধ্যামিক শিক্ষা অফিস শাহরিয়ার মেনজিস, কমলপুর জহির উদ্দিন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক লেঃ অহিদুর রহমান, রিপোটার্স  ইউনিটির সাধারণ সম্পাদক ও দৈনিক পূর্বকন্ঠের নির্বাহী সম্পাদক মোঃ আলাল উদ্দিন, রফিকুল ইসলাম মহিলা অনার্স কলেজের একাদশ শ্রেণির বিজ্ঞান শাখার ছাত্রী শামীমা আক্তার প্রীতি ও জহির উদ্দিন উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী সারোওয়ার হোসেন শুভ প্রমুখ। বক্তারা বলেন আজ ঐতিহাসিক ১৭ এপ্রিল। ঐতিহাসিক মুজিবনগর দিবস। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের ইতিহাসে অনন্য এক দিন। ১৯৭১ সালের এই দিনে তৎকালীন কুষ্টিয়া জেলার মেহেরপুর  মহকুমার বৈদ্যনাথতলার আ¤্রকাননে বাংলাদেশ সরকারের প্রথম মন্ত্রিসভা শপথ গ্রহণ করে। রচিত হয় স্বাধীন বাংলাদেশের নতুন ইতিহাস। ১৯৭১ সালের ২৬ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতা ঘোষণা করেন। এর তিন সপ্তাহ পর বৈদ্যনাথতলা নামে পরিচিত ওই বিশাল আমবাগান এলাকাকেই পরে মুজিবনগর নাম দিয়ে বাংলাদেশের অস্থায়ী রাজধানী ঘোষণা করা হয়েছিল। বাংলাদেশেকে পাক হানাদার বাহিনীর দখলমুক্ত করতে মুজিবনগর সরকারের নেতৃত্বেই পরিচালিত হয় সশস্ত্র মুক্তিযুদ্ধ। অস্থায়ী সরকারের সফল নেতৃত্বে ৯ মাসের সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিজয়ের মধ্যদিয়ে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করে।
    একাত্তরের ১৭ এপ্রিলের সেই মাহিন্দ্রক্ষণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাষ্ট্রপতি, সৈয়দ নজরুল ইসলামকে উপ-রাষ্টপতি, তাজউদ্দিন আহমদকে প্রধানমন্ত্রী এবং ক্যাপ্টেন এম মনসুর আলী ও এএইচএম কামরুজ্জামানকে মন্ত্রীসভার সদস্য করে স্বাধীন বাংলার অস্থায়ী বিপ্লবী সরকার গঠন করা হয়। পাকিস্তানের কারাগারে বন্দি বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে উপ-রাষ্ট্রপতি সৈদয়ত নজরুল ইসলামকে করা হয় অস্থায়ী রাষ্ট্রপতি। এ দিন স্বাধীনতা ঘোষণাপত্র পাঠ ও অনুমোদন হয়। সেদিনের ঐতিহাসিক মূহূর্তে দেশ-বিদেশের সাংবাদিকের উপস্থিতিতে স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ ও শপথ অনুষ্ঠান সফলভাবে শেষ হয়েছিল মেহেরপুর ও মুজিবনগরের এক ঝাঁক নিবেদিতপ্রাণ কর্মীর সহযোগিতায়। এ সময় উপজেলা ও পুলিশ প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, সাংবাদিক, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, জনপ্রতিনিধি, ছাত্র-ছাত্রী উপস্থিত ছিলেন। 

সকল মন্তব্য

মন্তব্য দিতে চান তাহলে Login করুন, সদস্য না হলে Registration করুন।

সকালের আলো

Sokaler Alo

সম্পাদক ও প্রকাশক : এস এম আজাদ হোসেন

নির্বাহী সম্পাদক : সৈয়দা আফসানা আশা

সকালের আলো মিডিয়া ও কমিউনিকেশন্স কর্তৃক

৮/৪-এ, তোপখানা রোড, সেগুনবাগিচা, ঢাকা-১০০০ হতে প্রকাশিত

মোবাইলঃ ০১৫৫২৫৪১২৮৮ । ০১৭১৬৪৯৩০৮৯ ইমেইলঃ newssokaleralo@gmail.com

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত

Developed by IT-SokalerAlo     hit counters Flag Counter