Wednesday, September 26, 2018
Login
Username
Password
  সদস্য না হলে... Registration করুন
চাঁপাইনবাবগঞ্জে ৭ বছরের কন্যা শিশু খুন                 ট্রাফিক সচেতনতা কার্যক্রম সভা                 ট্রাফিক সচেতনতা কার্যক্রম সভা                 বৃহস্পতিবার চাঁদপুরে নিসচার চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন                 গাইবান্ধায় নৌকা বাইচ প্রতিযোগিতার উদ্বোধন করেন হুইপ গিনি                 নওগাঁয় আদিবাসীদের ঐতিহ্যবাহী কারাম উৎসব পালিত                 বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রের শ্রমিকদের বিক্ষোভ ও অবস্থান কর্মসুচি পালন                 বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রের শ্রমিকদের বিক্ষোভ ও অবস্থান কর্মসুচি পালন                 চাঁপাইনবাবগঞ্জ শহরের ৩টি উচ্চ বিদ্যালয়ের বহুতল ভবন নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন                 নওগাঁর নিয়ামতপুরে ভূমিহীনদের উপর ভূমি দর্স্যুদের আক্রমনে ২ নারীসহ ৮জন আহত! অগ্নি সংযোগ লুটপাট                 সোনমসজিদ স্থলবন্দর পথে ৩ বাংলাদেশী নারীকে ফেরৎ দিয়েছে ভারত                  মুন্সীগঞ্জে বাষিক পুলিশ সমাবেশ ও ক্রীড়া মাদকবিরোধী কনসার্টে নিসচার অংশগ্রহন                  বেদখল হয়ে যাওয়া সরকারী জমি উদ্ধারে পূনরায় কক্সবাজার জেলা প্রশাসনের উচ্ছেদ অভিযান                  নিরাপদ সড়ক চাই চট্টগ্রাম মহানগর শাখার মতবিনিময় সভা অনুষ্ঠিত                 নৌকায় ভোট দিয়ে শেখ হাসিনাকে পুনরায় ক্ষমতায় আনতে হবে                  চাঁপাইনবাবগঞ্জে ৪৬টি ককটেল ও ১১টি পেট্রোল বোমা ধ্বংস করেছে পুলিশ                 জেলা জাতীয় পার্টি (এরশাদ) বরগুনা পৌর শাখার উদ্যোগে কর্মী সভা                  শিবগঞ্জ মোকামতলা অভিরামপুর মাদ্রাসায় নিসচার কর্মশালা অনুষ্ঠিত                 চাঁপাইনবাবগঞ্জের চরা লে বন্যার্তদের চিকিৎসা সেবা ও ঔষধ বিতরণ                 কক্সবাজারে সড়ক নিরাপত্তা বিষয়ক শিক্ষক কর্মশালা অনুষ্ঠিত                 ময়মনসিংহ-নেত্রকোণায় সড়ক সংস্কারে অনিয়মের অভিযোগে মানববন্ধন                 বাগমারায় যোগাযোগে উন্নয়নে আ’লীগ সরকারের পদক্ষেপ                  মৌলভীবাজারে অবৈধ বিল বোর্ড অপসারণ                 চাঁপাইনবাবগঞ্জে দুই পুলিশ কর্মকর্তা সাময়িক বরখাস্ত                 খানজাহান আলী থানা জাতীয় পার্টির সম্মেলন প্রস্তুত কমিটির সভা                  ফুলবাড়ীতে আইনশৃংখলা বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত                 চাঁপাইনবাবগঞ্জে জেলা পর্যায়ে বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টূর্ণামেন্ট উদ্বোধন                  মৎস মানব বলে খ্যাত মিজানুর রহমান চৌধুরী নওগাঁয় পুকুরে এক ডুব দিয়ে দুই ঘন্টা পানির নীচে                  নিজেদের সংশোধন করি,আইন মানার সংস্কৃতি গড়ে তুলি: চট্টগ্রামে ইলিয়াস কাঞ্চন                 পাইকগাছার সালতা-নাছিরপুর খালের সংযোগ স্লুইচ গেটে ভয়াবহ ভাঙ্গন:আতংকে এলাকাবাসী                 চাঁপাইনবাবগঞ্জে আন্তর্জাতিক শান্তি দিবস উদযািপত                 রাণীনগরে ক্ষতিগ্রস্ত বেঁড়িবাধ সংস্কার না করায় ভাঙ্গনের আশংকা                 

দেশের সংবাদ


ভৈরবে মুজিবনগর দিবস এবং বাংলাদেশের স্বাধীনতা শীর্ষক আলোচনা সভা
মোঃ আলাল উদ্দিন :
সময় : 2018-04-17 14:23:21

১৭ এপ্রিল মুজিবনগর দিবস উপলক্ষে ভৈরব উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা সম্মেলন কক্ষে সকাল ১০.৩০মিনিটে ঐতিহাসিক মুজিবনগর দিবস ও বাংলাদেশের স্বাধীনতা শীর্ষক আলোচনা সভা আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ কাজী ফয়সাল এর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন ভৈরব পৌরসভার মেয়র বীরমুক্তিযোদ্ধা এডভোকেট ফখরুল আলম আক্কাছ, কিশোরগঞ্জ জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মির্জা সুলায়মান, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ জাকির হোসেন, ভৈরব শহর আওয়ামীলীগ ও নিরাপদ সড়ক চাই এর সভাপতি এস.এম বাকি বিল্লাহ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আলহাজ্ব আল-মামুন, মহিলা ভাইস চেয়ারম্যান আসমা আহমেদ, উপজেলা সিনিয়র মৎস কর্মকর্তা রিপন কুমার পাল, উপজেলা মাধ্যামিক শিক্ষা অফিস শাহরিয়ার মেনজিস, কমলপুর জহির উদ্দিন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক লেঃ অহিদুর রহমান, রিপোটার্স  ইউনিটির সাধারণ সম্পাদক ও দৈনিক পূর্বকন্ঠের নির্বাহী সম্পাদক মোঃ আলাল উদ্দিন, রফিকুল ইসলাম মহিলা অনার্স কলেজের একাদশ শ্রেণির বিজ্ঞান শাখার ছাত্রী শামীমা আক্তার প্রীতি ও জহির উদ্দিন উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী সারোওয়ার হোসেন শুভ প্রমুখ। বক্তারা বলেন আজ ঐতিহাসিক ১৭ এপ্রিল। ঐতিহাসিক মুজিবনগর দিবস। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের ইতিহাসে অনন্য এক দিন। ১৯৭১ সালের এই দিনে তৎকালীন কুষ্টিয়া জেলার মেহেরপুর  মহকুমার বৈদ্যনাথতলার আ¤্রকাননে বাংলাদেশ সরকারের প্রথম মন্ত্রিসভা শপথ গ্রহণ করে। রচিত হয় স্বাধীন বাংলাদেশের নতুন ইতিহাস। ১৯৭১ সালের ২৬ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতা ঘোষণা করেন। এর তিন সপ্তাহ পর বৈদ্যনাথতলা নামে পরিচিত ওই বিশাল আমবাগান এলাকাকেই পরে মুজিবনগর নাম দিয়ে বাংলাদেশের অস্থায়ী রাজধানী ঘোষণা করা হয়েছিল। বাংলাদেশেকে পাক হানাদার বাহিনীর দখলমুক্ত করতে মুজিবনগর সরকারের নেতৃত্বেই পরিচালিত হয় সশস্ত্র মুক্তিযুদ্ধ। অস্থায়ী সরকারের সফল নেতৃত্বে ৯ মাসের সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিজয়ের মধ্যদিয়ে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করে।
    একাত্তরের ১৭ এপ্রিলের সেই মাহিন্দ্রক্ষণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাষ্ট্রপতি, সৈয়দ নজরুল ইসলামকে উপ-রাষ্টপতি, তাজউদ্দিন আহমদকে প্রধানমন্ত্রী এবং ক্যাপ্টেন এম মনসুর আলী ও এএইচএম কামরুজ্জামানকে মন্ত্রীসভার সদস্য করে স্বাধীন বাংলার অস্থায়ী বিপ্লবী সরকার গঠন করা হয়। পাকিস্তানের কারাগারে বন্দি বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে উপ-রাষ্ট্রপতি সৈদয়ত নজরুল ইসলামকে করা হয় অস্থায়ী রাষ্ট্রপতি। এ দিন স্বাধীনতা ঘোষণাপত্র পাঠ ও অনুমোদন হয়। সেদিনের ঐতিহাসিক মূহূর্তে দেশ-বিদেশের সাংবাদিকের উপস্থিতিতে স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ ও শপথ অনুষ্ঠান সফলভাবে শেষ হয়েছিল মেহেরপুর ও মুজিবনগরের এক ঝাঁক নিবেদিতপ্রাণ কর্মীর সহযোগিতায়। এ সময় উপজেলা ও পুলিশ প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, সাংবাদিক, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, জনপ্রতিনিধি, ছাত্র-ছাত্রী উপস্থিত ছিলেন। 

সকল মন্তব্য

মন্তব্য দিতে চান তাহলে Login করুন, সদস্য না হলে Registration করুন।

সকালের আলো

Sokaler Alo

সম্পাদক ও প্রকাশক : এস এম আজাদ হোসেন

নির্বাহী সম্পাদক : সৈয়দা আফসানা আশা

সকালের আলো মিডিয়া ও কমিউনিকেশন্স কর্তৃক

৮/৪-এ, তোপখানা রোড, সেগুনবাগিচা, ঢাকা-১০০০ হতে প্রকাশিত

মোবাইলঃ ০১৫৫২৫৪১২৮৮ । ০১৭১৬৪৯৩০৮৯ ইমেইলঃ newssokaleralo@gmail.com

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত

Developed by IT-SokalerAlo     hit counters Flag Counter