Saturday, June 23, 2018
Login
Username
Password
  সদস্য না হলে... Registration করুন
শরীরে বহুবিধ উপকার করে গরম মসলা                  ফুলশয্যার রাত নিয়ে নব দম্পতির অনেক স্বপ্ন, অনেক চাওয়া-পাওয়া থাকে                 জিরো দিয়েই নতুন বছরের বক্স অফিসে ছক্কা মারতে আসছেন শাহরুখ                  প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্বের ১০০টিরও বেশি দেশ ঘুরলেন ‘ফ্ল্যাগ গার্ল’                 মুক্তির ৬ষ্ঠ দিনে ১৪২ কোটি রুপি আয় করেছে রেস-থ্রি                 নিজের ব্যক্তিগত জীবনের নানা ঘটনা নিয়ে ‘আনফিনিশসড’ বই লিখছেন প্রিয়াঙ্কা                  সি-ফুড খেলে গর্ভধারণের সম্ভাবনা বেড়ে যায়,বাড়ে শারীরিক ক্ষমতা                 নিয়ম মেনে প্রতিদিন অন্তত ৩০ মিনিট হাঁটুন, সুস্থ থাকুন                  বিশ্ব সংগীত দিবস আজ                 সারাদেশে ভাইরাস জ্বরসহ আক্রান্ত হচ্ছে অনেকেই,প্রতিরোধ করবেন যেভাবে                 সুশান্তের সঙ্গে ব্রেক আপারে পর ভেঙ্গে পড়েন নি অঙ্কিতা                  ব্লাড গ্রুপের উপর আপনার যৌনক্ষমতা কতটা সেটি অনেকটাই নির্ভর করে!                  আজ হাসপাতাল থেকে বাসায় ফিরেছেন চলচ্চিত্র অভিনেত্রী পরীমনি                 হলিউডে মুক্তিপ্রাপ্ত আলোচিত পাঁচ সিনেমার হালচাল                 শাকিরা নাকি ফুটবল বোঝেন না!                 প্রচন্ড রাগের সময় মাথা ঠাণ্ডা রাখবেন যেভাবে                 বলিউড অভিনেত্রীদের সাথে যেসব পরিচালকদের প্রেম বিয়ে হয়েছে                  এবার ঈদ মাতাচ্ছে ‘রেস-৩’                 ডায়াবেটিক রোগীদের ঈদের দিন খাবারের ব্যাপারে অবশ্যই সচেতন হতে হবে                

বাহারি


একটি গুরুত্বপূর্ণ পুষ্টিকর সবজি কচু শাক
সকালের আলো প্রতিবেদক :
সময় : 2018-05-24 11:02:52

একটি গুরুত্বপূর্ণ পুষ্টিকর সবজি কচু । এ শাকে প্রচুর পরিমাণ ভিটামিন ‘এ’, ‘বি’ ও ‘সি’, ক্যালসিয়াম, লৌহ ও অন্যান্য পুষ্টি উপাদান রয়েছে। কচুশাক দুই ধরনের হয়ে থাকে- সবুজ কচুশাক ও কালো কচুশাক। সবুজ কচুশাকের চেয়ে কালো কচুশাক অনেক বেশি পুষ্টিকর। সহজে পাওয়া যায় এই সবজির রয়েছে নানা স্বাস্থ্যগুণ। ভারতীয় সংবাদ মাধ্যম ডিএনএ ইন্ডিয়ার স্বাস্থ্যবিষয়ক এক প্রতিবেদনে এসব গুণের কথা তুলে ধরা হয়েছে। প্রতিবেদনে বলা হয়, কচুশাকে আছে প্রোটিন, চর্বি, ক্যালসিয়াম, শর্করা, আয়রন, খাদ্যশক্তি, ভিটামিন এ, বি-৬ ও সি। সাধারণ কচুর ডগা এবং কালো রংয়ের কচুশাকে আয়রন থাকে প্রচুর পরিমাণে। রক্তশূন্যতায় ভোগা রোগীদের জন্য কচুশাক খাওয়া একরকম আবশ্যক।

যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা আছে, তারা প্রচুর কচুশাক খেতে পারেন। কারণ কচুতে আছে অনেক আঁশ। যা খাবার সহজে হজম করতে সাহায্য করে। কচুশাক সারাদেহে অক্সিজেনের সরবরাহ বজায় রাখতে জুড়ি নেই। রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কমে গেলে এমনিতেই শরীরে অক্সিজেনের সরবরাহ কমে যায়। সেই সরবরাহ সচল রাখতে কচুশাক অনেক বেশি কার্যকর। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কচুশাক দারুণ ভূমিকা রাখে। এককভাবে কোনো নির্দিষ্ট অঙ্গপ্রত্যঙ্গের রোগের জন্য এই শাক কাজ না করলেও অন্যভাবে পুরো শরীরেরই উপকার করে। মাঝে মাঝে সামান্য গলা চুলকানো ছাড়া কচু শাকের কোনো পার্শ্ব প্রতিক্রিয়া নেই বললেই চলে। শাকে যতটুকু ক্ষতিকর অক্সালিক অ্যাসিড থাকে তা এক রাত পানিতে ভিজিয়ে রাখলেই চলে যায়।

সকল মন্তব্য

মন্তব্য দিতে চান তাহলে Login করুন, সদস্য না হলে Registration করুন।

সকালের আলো

Sokaler Alo

সম্পাদক ও প্রকাশক : এস এম আজাদ হোসেন

নির্বাহী সম্পাদক : সৈয়দা আফসানা আশা

সকালের আলো মিডিয়া ও কমিউনিকেশন্স কর্তৃক

৮/৪-এ, তোপখানা রোড, সেগুনবাগিচা, ঢাকা-১০০০ হতে প্রকাশিত

মোবাইলঃ ০১৫৫২৫৪১২৮৮ । ০১৭১৬৪৯৩০৮৯ ইমেইলঃ newssokaleralo@gmail.com

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত

Developed by IT-SokalerAlo     hit counters Flag Counter