সর্বশেষ সংবাদ শ্রীলঙ্কার তারকা ব্যাটসম্যান কুশল মেন্ডিসকে গ্রেপ্তার                 মায়োর্ককে ৩-০ গোলে উড়িয়ে স্প্যানিশ লিগে জয় পেয়েছে অ্যাতলেটিকো মাদ্রিদ                 আইসিসি মেনস ক্রিকেট বিশ্বকাপ ফাইনালের নিরপেক্ষতা নিয়ে সন্দেহ করার কোনও কারণ নেই                 টানা ৬ ম্যাচ জিতে স্প্যানিশ লা লিগায় শিরোপার সুবাস পাচ্ছে রিয়াল মাদ্রিদ                 ওয়ানডে ক্রিকেটে এই শতাব্দীর দ্বিতীয় মূল্যবান ক্রিকেটারের স্বীকৃতি পেয়েছেন সাকিব আল হাসান                 টেনিস তারকা নোভাক জকোভিচ স্ত্রীসহ করোনামুক্ত হলেন                 ক্রিকেটার নাজমুল ইসলাম অপু করোনাকে জয় করলেন                  করোনাভাইরাসের মহামারির কারণে আগামী বছর পর্যন্ত স্থগিত করা হয়েছে সাফ চ্যাম্পিয়নশিপ                 বার্সা থেকে দুই পয়েন্ট বেশি নিয়ে লা লিগার শীর্ষে উঠে এলো জিদানের দল                 সাত ম্যাচ হাতে রেখেই ইংলিশ প্রিমিয়ার লিগ ফুটবলে শিরোপার দেখা পেল লিভারপুল                 বার্সেলোনাকে পেছনে ফেলে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠেছে রিয়াল মাদ্রিদ                 এমসিসি'র প্রথম নারী প্রেসিডেন্ট হতে যাচ্ছেন ক্লেয়ার কনর                 দক্ষিণ আফ্রিকান ৭ জন ক্রিকেটার করোনা পজিটিভ                 পাওলো দিবালা-রোনালদো এই দুইয়ের নৈপুণ্যে বোলোনিয়াকে ২-০ গোলে হারিয়েছে জুভেন্টাস                 পাকিস্তানের সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব ভাইরাল,ইরফানের টুইট                

Monday, July 6, 2020
Login
Username
Password
  সদস্য না হলে... Registration করুন


খেলাধুলা


বর্ণবিদ্বেষের ছায়া ভারতীয় ক্রিকেটেও
সকালের আলো প্রতিবেদক :
সময় : 2020-06-04 14:35:42

সোশ্যাল মিডিয়ায় রীতিমতো বিস্ফোরণ ঘটিয়েছেন ভারতের জাতীয় দলে খেলে যাওয়া ব্যাটসম্যান অভিনব মুকুন্দ। অভিনবের অভিযোগ, কালো হওয়ায় দেশের যে প্রান্তেই তিনি যান, সেখানেই তাকে প্রাপ্য সম্মান দেওয়া হয় না। উল্টে হেনস্থা করা হয়। এমনকি বিভিন্ন রকম নামে ডাকা হয়। 

অভিনবের কথার রেশ ধরে এবার বিস্ফোরক অভিযোগ আনলেন ভারতের জাতীয় দলে খেলে যাওয়া আরেক সাবেক তারকা ডোড্ডা গণেশ। তার অভিযোগ আরও গুরুতর। ডোড্ডা গণেশের দাবি, কালো হওয়ায় সতীর্থদের কাছেই হেনস্থার শিকার হতে হয়েছে তাকে। সেসবের সাক্ষী নাকি ছিলেন এক কিংবদন্তি ভারতীয় ক্রিকেটার। 

ভারতীয় ক্রিকেটেও বর্ণবিদ্বেষের ...

ডোড্ডা গণেশ বলছেন, ‘অভিনব মুকুন্দের গল্প শোনার পর আমার মনে পড়ছে কীভাবে খেলার সময় আমাকে বর্ণবিদ্বেষের শিকার হতে হতো। শুধু একজন কিংবদন্তি ভারতীয় তারকা সেসব ঘটনার সাক্ষী আছেন। তবে সেসব বিদ্বেষমূলক মন্তব্য আমাকে আরও শক্ত করেছে। আর সেজন্যই আমি জাতীয় দলের হয়ে খেলতে পেরেছি। কর্ণাটকের হয়ে ১০০'র বেশি ম্যাচ খেলেছি।
এরপরই গণেশের সংযোজন, ‌সেসময় আমি বর্ণবিদ্বেষমূলক মন্তব্যগুলির গুরুত্ব বুঝতাম না। প্রতিবাদ করার কোনও জায়গাও ছিল না। আশা করব ভবিষ্যতে আর কোনও ভারতীয়কে এই সমস্যার সম্মুখীন হতে হবে না।

উল্লেখ্য, গণেশ ১৯৯৭ সালে ভারতের হয়ে চারটি টেস্ট এবং একটি ওয়ানডে খেলেছিলেন। কর্ণাটকের হয়ে ১০০টির বেশি রনজি ম্যাচ খেলেছেন। ঘরোয়া ক্রিকেটে ৩৬৫ টি উইকেটের মালিক তিনি।

মার্কিন যুক্তরাষ্ট্রে জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ড চোখ খুলে দিয়েছে ক্রীড়ামহলের। কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডকে আট মিনিট ধরে হাঁটুর নিচে চেপে রেখেছিল শ্বেতাঙ্গ পুলিশ। একযোগে বিশ্বব্যাপী বর্ণবিদ্বেষের প্রতিবাদ করছেন ক্রীড়া জগতের ব্যক্তিত্বরা। বর্ণবিদ্বেষের ঘটনা যে ভারতবর্ষেও ঘটে, তার প্রমাণ মিলল এবার। 

সকল মন্তব্য

মন্তব্য দিতে চান তাহলে Login করুন, সদস্য না হলে Registration করুন।

সকালের আলো

Sokaler Alo

সম্পাদক ও প্রকাশক : এস এম আজাদ হোসেন

নির্বাহী সম্পাদক : সৈয়দা আফসানা আশা

সকালের আলো মিডিয়া ও কমিউনিকেশন্স কর্তৃক

৮/৪-এ, তোপখানা রোড, সেগুনবাগিচা, ঢাকা-১০০০ হতে প্রকাশিত

মোবাইলঃ ০১৫৫২৫৪১২৮৮ । ০১৭১৬৪৯৩০৮৯ ইমেইলঃ newssokaleralo@gmail.com

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত

Developed by IT-SokalerAlo     hit counters Flag Counter