পশ্চিমবঙ্গে আম্পানে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ালেন বলিউড সুপারস্টার শাহরুখ খান                 মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখার জন্য জরুরি কিছু বিশেষ সাবধানতা                 এমন ঘটনা রূপকথাকেও হার মানায়                 ঈদে চিকেন মাঞ্চুরিয়ান হতে পারে এক অন্যতম উপাদেয় খাবার                 ঈদে গরুর মাংসের কয়েকটি জনপ্রিয় রেসিপি                  বলিউড বাদশা শাহরুখ খান আম্ফানে বিধ্বস্ত বাংলার জন্য কাঁদছেন                 ডিমের কাশ্মীরি কোরমা                

Friday, May 29, 2020
Login
Username
Password
  সদস্য না হলে... Registration করুন


বাহারি


করোনাকালে লকডাউনঃমেডিটেশনের উপকারিতা
সকালের আলো প্রতিবেদক :
সময় : 2020-05-15 14:53:46

করোনার ভয়ঙ্কর থাবায় পৃথিবীজুড়ে যে অস্থিরতা, তার আঁচ লাগছে আমাদের গায়েও। পুরো পৃথিবীর মানুষই এখন কম-বেশি ক্ষতিগ্রস্ত।  যত দিন যাবে, এই চরম অনিশ্চয়তা তত বেশি বাড়বে। বাড়ির সবার মানসিক স্বাস্থ্যের উপর তার প্রভাব পড়বে। এই পরিস্থিতিতে ভালো থাকার রাস্তা একটাই- মেডিটেশন। ‘সুস্থ্য দেহ সুন্দর মন, কর্মব্যস্ত সুখী জীবন।’ এমন জীবন আমাদের সবারই কাম্য। আমরা আমাদের কর্মের মাধ্যমেই আমাদের জীবনকে সুন্দর করে গড়ে তোলতে পারি। একজন মানুষ নিয়মিত মেডিটেশন করলে জীবনে বা চেতনাজগতে বিভিন্ন ধরনের পরিবর্তন ঘটে থাকে। চলুন তাহলে জেনে নেই মেডিটেশন করলে দেহ, মন ও জীবনের কোন ধরনের পরিবর্তনগুলো ঘটে থাকে।
সচেতনভাবে দেহ এবং স্নায়ুর শিথিলায়ন
ঘুমের সময় একজন মানুষের দেহ ও স্নায়ু শিথিল হলে তার চেতনাও তখন হয়ে পড়ে অচেতন। কিন্তু মেডিটেশনে আমাদের দেহ ও স্নায়ু যেমন শিথিল হয়, তেমনি চেতনাও থাকে সজাগ। ফলে সচেতন মন তখন অবচেতন মনকে যথাযথ নির্দেশ প্রদান করতে ও সৃজনশীলভাবে কাজে লাগাতে পারে।

মেডিটেশনের উপকারিতা

মনকে বর্তমানে নিয়ে আসা
আমাদের মন হয় অতীত নিয়ে অনুশোচনা করে, না হয় ভবিষ্যত নিয়ে দুশ্চিন্তা করে, বর্তমানে থাকতে চায় না। মেডিটেশন মনকে বর্তমানে নিয়ে আসে। ফলে দুশ্চিন্তা বা আশঙ্কায় সময় নষ্ট না করে মনের শক্তি নিয়োজিত হয় দেহের স্বাস্থ্য উদ্ধারে, সৃজনশীলতার বিকাশে, চেতনার অভ্রভেদী বিস্তারে।

মনোযোগায়ন
মনের সবচেয়ে বড় শক্তি হলো মনোযোগ। আর মনোযোগায়ন হলো একটি বিষয়ের উপর মনকে নিবদ্ধ করা। ক্রমাগত মেডিটেশনের মধ্য দিয়েই একজন মানুষ অর্জন করে মনকে সূচাগ্র করার এই শক্তি অর্জন করতে।

live your dreams News: মেডিটেশনের সহজ উপায় ...

ব্রেনকে বেশি পরিমাণে ব্যবহার
মানবদেহের সবচেয়ে জটিল, রহস্যময় ও গুরুত্বপূর্ণ অঙ্গ হচ্ছে ব্রেন বা মস্তিষ্ক। ব্রেনই মানুষকে প্রথম পাথরের অস্ত্র তৈরি করতে শিখিয়েছে। আর সেই ব্রেনের জেনেটিক উত্তরসূরীরাই বানিয়েছে মহাশূন্য যান। মানুষ অতীতে যা করেছে, ভবিষ্যতে যা করবে তা এই ব্রেনেরই ফসল। ব্রেনই মানুষকে মানুষ বানিয়েছে। এই ব্রেনকে বেশ পরিমাণে কাজে লাগাবার জন্যে যে সুসংহত মানসিক প্রস্তুতি প্রয়োজন তা গঠনেই সাহায্য করে মেডিটেশন।

মেডিটেশন বা ধ্যান কি এবং এর উপকারিতা ...
আত্ম-নিমগ্নতা
মেডিটেশন মানে একজন মানুষের নিজের গভীরে নিমগ্ন হওয়া এবং অন্তরতম আমি-র সাথে সংযুক্ত হওয়া। তখনই একজন মানুষের অনুভবের দরজা খুলে যায় এবং সে নতুন সত্যকে অনুভব করতে পারে।

মেডিটেশনে অবসাদ দূরে :: BanglaNews24.com mobile

সকল মন্তব্য

মন্তব্য দিতে চান তাহলে Login করুন, সদস্য না হলে Registration করুন।

সকালের আলো

Sokaler Alo

সম্পাদক ও প্রকাশক : এস এম আজাদ হোসেন

নির্বাহী সম্পাদক : সৈয়দা আফসানা আশা

সকালের আলো মিডিয়া ও কমিউনিকেশন্স কর্তৃক

৮/৪-এ, তোপখানা রোড, সেগুনবাগিচা, ঢাকা-১০০০ হতে প্রকাশিত

মোবাইলঃ ০১৫৫২৫৪১২৮৮ । ০১৭১৬৪৯৩০৮৯ ইমেইলঃ newssokaleralo@gmail.com

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত

Developed by IT-SokalerAlo     hit counters Flag Counter