ডব্লিউএইচও মুখে মাস্ক পরার ক্ষেত্রে নতুন পরামর্শ দিয়েছে                 সৌদি আরবের জেদ্দায় নতুন করে লকডাউন দেওয়া হয়েছে                 করোনাভাইরাস ভ্যাকসিনের ২০ লাখ ডোজ প্রস্তুত-ট্রাম্প                  বাংলাদেশকে সহযোগিতা করতে ঢাকায় আসছে চীনা চিকিৎসক দল                 রাশিয়ার দুই নদীর পানি হঠাৎ লাল হওয়ায় বিশ্বজুড়ে আতঙ্ক!                 ২০২১ সালের প্রথম দিকে ১০ কোটি ডোজ করোনা ভ্যাকসিন দিতে পারবে যুক্তরাষ্ট্র                 আমেরিকায় ১০ হাজারের বেশি আন্দোলনকারীকে গ্রেফতার করা হয়েছে                 ফায়দা লুটছে চিরপ্রতিদ্বন্দ্বি চীন                  উদ্বেগজনক হারে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে পাকিস্তানে                 যাদের শরীরে এমন কিছু 'টি সেল' রয়েছে যার কারণে তারা কখনোই প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হবেন না                 বৃহস্পতিবার থেকে পশ্চিমবঙ্গে চলবে গণপরিবহন,মালিকদের চাপেও বাস ভাড়া বাড়ালো না মমতার সরকার                 ড্রোন হামলায় লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যাকারী নিহত                 যুক্তরাষ্ট্রের বর্ণবাদবিরোধী আন্দোলনের ঢেউ লেগেছে কানাডাতেও                 প্রায় ১০০ বছরেরও বেশি সময় পর মুম্বাই সংলগ্ন এলাকায় আছড়ে পড়ল সাইক্লোন নিসর্গ                 অপ্রতুল সুরক্ষা ব্যবস্থার নিয়ে রিপোর্ট সংগ্রহ করতে গিয়ে পেরুতে করোনায় ২০ সাংবাদিকের মৃত্যু                 যুক্তরাষ্ট্রের প্রায় সব শহরে বিক্ষোভ চলছে,অন্তত ১১ জনের মৃত্যু                 জর্জ ফ্লয়েডের পাশবিক হত্যাকাণ্ডের প্রতিবাদে বিক্ষোভকারীদের সন্ত্রাসী বললেন ট্রাম্প                

Sunday, June 7, 2020
Login
Username
Password
  সদস্য না হলে... Registration করুন


বিশ্ব সংবাদ


যুক্তরাষ্ট্রের ৮৭ শতাংশ নার্সই পিপিই ও এন-৯৫ মাস্কের মতো সুরক্ষা সামগ্রীগুলো একাধিকবার ব্যবহার করতে বাধ্য হয়েছেন
সকালের আলো প্রতিবেদক :
সময় : 2020-05-21 12:00:53

মহামারী করোনাভাইরাস বিশ্বজুড়ে তাণ্ডব চালাচ্ছে। প্রতি মুহূর্তে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এমন পরিস্থিতিতে সবচেয়ে ভয়াবহ অবস্থা যুক্তরাষ্ট্রের। বিশ্বের সবচেয়ে সমৃদ্ধ দেশটির স্বাস্থ্য ও চিকিৎসা ব্যবস্থায় বিপর্যয় নেমে এসেছে। দেশটির প্রায় একশ জনের মতো নার্স করোনায় মৃত্যুবরণ করেছেন।

এদিকে, সম্প্রতি এক জরিপে ভয়াবহ তথ্য উঠে এসেছে। বলা হচ্ছে- যুক্তরাষ্ট্রের ৮৭ শতাংশ নার্সই পিপিই ও এন-৯৫ মাস্কের মতো সুরক্ষা সামগ্রীগুলো একাধিকবার ব্যবহার করতে বাধ্য হয়েছেন। অথচ সেগুলো একবারের বেশি ব্যবহার করার কথা নয়। ৮৪ শতাংশ নার্স জানিয়েছেন তাদের কোভিড-১৯ পরীক্ষা করা হয়নি। 

এক পিপিই বারবার পড়তে বাধ্য হচ্ছেন ...

জরিপে যুক্তরাষ্ট্রের ৫০টি রাজ্যের এবং ওয়াশিংটন ডিসির মোট ২৩ হাজারের বেশি ইউনিয়ন ও নন-ইউনিয়নভুক্ত নার্সকে তাদের কাজের পরিবেশ সম্পর্কে জিজ্ঞাসা করা হয়। গত ১৫ এপ্রিল থেকে ১০ মে’র মধ্যে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল নার্স ইউনাইটেড এই জরিপ পরিচালিত করে। 
জরিপে ভয়াবহ সব তথ্য উঠে আসে। ৮৪ শতাংশ নার্সের কোভিড-১৯ পরীক্ষা করা হয় না। ৮৭ শতাংশ নার্সকে পিপিই ও এন-৯৫ মাস্কের মতো সুরক্ষা সামগ্রী বারবার পরতে বাধ্য করা হচ্ছে।

এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল নার্সেস ইউনাইটেডের প্রেসিডেন্ট জ্যান রস বলেন, আমরা এই গ্রহের সবচেয়ে ধনী দেশ, আমাদের লোভের কারণে এবং রোগীদের কল্যাণ নিয়ে না ভাবার কারণে স্বাস্থ্য ব্যবস্থার এই দুর্দশা। শ্রমিকদের কল্যাণে নিয়ে পর্যাপ্ত ভাবা হয়নি এটা পরিষ্কার।

ন্যাশনাল নার্সেস ইউনাইটেডের নির্বাহী পরিচালক বনি ক্যাস্তিলো বলেন, রোগীদের সেবা করার জন্যই নার্সরা নিবন্ধন করেছেন। মহামারির সময়ে অকারণে মারা যাওয়ার জন্য নয়। নিয়োগকর্তা ও প্রশাসনের কাছে আমাদের স্পষ্ট বার্তা হলো, আমাদের জন্য, জনসাধারণের জন্য পর্যাপ্ত পিপিই দিন।

সূত্র: দ্যা গার্ডিয়ান

সকল মন্তব্য

মন্তব্য দিতে চান তাহলে Login করুন, সদস্য না হলে Registration করুন।

সকালের আলো

Sokaler Alo

সম্পাদক ও প্রকাশক : এস এম আজাদ হোসেন

নির্বাহী সম্পাদক : সৈয়দা আফসানা আশা

সকালের আলো মিডিয়া ও কমিউনিকেশন্স কর্তৃক

৮/৪-এ, তোপখানা রোড, সেগুনবাগিচা, ঢাকা-১০০০ হতে প্রকাশিত

মোবাইলঃ ০১৫৫২৫৪১২৮৮ । ০১৭১৬৪৯৩০৮৯ ইমেইলঃ newssokaleralo@gmail.com

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত

Developed by IT-SokalerAlo     hit counters Flag Counter