Monday, April 22, 2019
Login
Username
Password
  সদস্য না হলে... Registration করুন
আবার বিশ্বকাপ দলে তাও আবার অধিনায়ক হিসেবেই এবার বিলেতে যাচ্ছেন দিমুথ করুনারত্নে                 বাংলাদেশের সেরা বিশ্বকাপ হতে চলেছে এবার                 

খেলার সংবাদ


বিপিএল ক্রিকেটের ষষ্ঠ আসরে ঢাকা ডায়নামাইটসকে ১৭ রানে হারিয়ে শিরোপা জিতলো কুমিল্লা ভিক্টোরিয়ান্স
সকালের আলো প্রতিবেদক :
সময় : 2019-02-08 22:18:07

আজ শুক্রবার (৮ ফেব্রুয়ারী) বিপিএল ক্রিকেটের ষষ্ঠ আসরে ঢাকা ডায়নামাইটসকে ১৭ রানে হারিয়ে শিরোপা জিতলো কুমিল্লা ভিক্টোরিয়ান্স। মিরপুরে টস হেরে ব্যাট করতে নেমে তামিম ইকবালের ঝড়ো সেঞ্চুরিতে ৩ উইকেটে ১৯৯ রান তোলে কুমিল্লা। ৬১ বলে ১৪১ রানের দুর্দান্ত ইনিংস খেলেন তামিম, যা আসরে সর্বোচ্চ ব্যক্তিগত রান। শুধু বিপিএল নয় টি-টোয়েন্টির ইতিহাসে বাংলাদেশি ব্যাটসম্যানের দ্রুততম সেঞ্চুরিও। বড় লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই ঢাকা উইকেট হারালেও রনি ও থাঙ্গারার দৃঢ়তায় চাপ সামলে নেয় স্বাগতিকরা।

তবে আচমকা থেমে যান দুর্দান্ত খেলতে থাকা থারাঙ্গা। ফেরার আগে ২৭ বলে ৪ চার ও ৩ ছক্কায় ৪৮ রানের নান্দনিক ইনিংস। থিসারা পেরেরার বলে দ্বাদশ খেলোয়াড় আবু হায়দার রনির হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। এর আগে তালুকদারের সঙ্গে গড়েন শতরানের উড়ন্ত জুটি।

পরে আস্থার প্রতিদান দিতে পারেননি সাকিব আল হাসান। ওয়াহাব রিয়াজের বলে তামিমকে ক্যাচ দিয়ে ফিরেন তিনি। সেই জের না কাটতেই এনামুল হকের অসাধারণ থ্রোতে রানআউট হয়ে ফেরেন রনি তালুকদার। এর আগে বইয়ে দেন রানের নহর। মাত্র ৩৮ বলে ৬ চার ও ৪ ছক্কায় ৬৬ রানের ঝলমলে ইনিংস খেলেন তিনি।

রনি ফিরতেই পথ হারায় ঢাকা। এর রেশ না কাটতেই পেরেরার দ্বিতীয় শিকার হয়ে ফেরেন আন্দ্রে রাসেল। এতে চাপে পড়ে ডায়নামাইটসরা। এর মধ্যে রিয়াজের দ্বিতীয় শিকার হয়ে কাইরন পোলার্ড ফিরলে চাপটা দ্বিগুণ হয়। এ পরিস্থিতিতে প্রতিভার বিচ্ছুরণ ঘটাতে পারেননি শুভাগত হোম।

দলীয় ১৪৩ রানে ৭ উইকেট হারানো ঢাকা ডায়নামাইটসকে আর কক্ষ পথে ফেরাতে পারেননি নুরুল হাসান নোহান, রুবেল হোসেন কিম্বা কাজী অনিক। ১৮২ রান তুলতেই নির্ধারিত ওভার শেষ হয়ে যায় ঢাকার। কুমিল্লার হয়ে পাকিস্তানি ওয়াহাব রিয়াজ ৩টি এবং মোহাম্মাদ সাইফউদ্দিন ও থিসারা পেরেরা ২টি করে উইকেট শিকার করেন। বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে শিরোপা জয়ের আনন্দে ভাসে কুমিল্লা।

 

শুক্রবার,মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বিপিএলের ষষ্ঠ আসরের ফাইনালে টস নামের ভাগ্য পরীক্ষায় উৎরে যান ঢাকা ডায়নামাইটস অধিনায়ক সাকিব আল হাসান। টস জিতে কুমিল্লা ভিক্টোরিয়ান্স অধিনায়ক ইমরুল কায়েসের হাতে ব্যাট তুলে দেন বিশ্বসেরা অলরাউন্ডার।

ব্যাট করতে নেমে শুরুতেই মারকুটে ওপেনার এভিন লুইসকে হারিয়ে হোঁচট খায় কুমিল্লা ভিক্টোরিয়ানস। রুবেল হোসেনের করা ইনিংসের দ্বিতীয় ওভারের পঞ্চম বলে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়ে বিদায় নেন এই ক্যারিবীয় ব্যাটসম্যান।

তৃতীয় উইকেট জুটিতে এনামুল হক বিজয়কে সঙ্গী করে শুরুর ধাক্কা সামলে উঠেন তামিম ইকবাল। তামিম সতর্কতার সঙ্গে খেললেও বিজয় মেরে খেলতে থাকেন। কিন্তু দুর্ভাগ্যের শিকার হয়েই ফিরতে হয়েছে এনামুলকে। সাকিবের বল প্যাডে লেগেছিল। কিন্তু আম্পায়ার এলবিডব্লিউ দিয়ে দিলেন! এনামুল রিভিউ নিতে চাইলে সাকিব মনে করিয়ে দিলেন রিভিউ নেওয়ার উপায় নেই! ফেরার আগে ৩০ বলে ২ চারে ২৪ রান করেন এনামুল। এর রেশ না কাটতেই ভুল বোঝাবুঝিতে রানআউটে কাটা পড়েন ফর্মে থাকা শামসুর রহমান।

এরপর ৯৯ রানে তিন উইকেট হারানো কুমিল্লা ভিক্টোরিয়ান্স একাই টেনে উপেরে উঠান তামিম ইকবাল। মাত্র ৩১ বলে তুলে নেন হাফ সেঞ্চুরি। আর ৫০ বলেই সেঞ্চুরি পূর্ণ করেন দেশ সেরা এই ওপেনার। এদিন প্রথম ফাইনালে খেলতে নেমে বিপিএলে নিজের সেরা ইনিংসটাই খেললেন। তামিমের অবিশ্বাস্য ইনিংসে ভর করেই ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে ১৯৯ রানের পাহাড় গড়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। এ জন্য মাত্র ৩টি উইকেট হারাতে হয়েছে তাদের। তামিম ১০টি চার আর ১১টি ছক্কায় মাত্র ৬১ বলে ১৪১ রান করে অপরাজিত থাকেন। অপরপ্রান্তে অপরাজিত ইমরুল কায়েস ২১ বলে ১৭ রান করেন। ঢাকার পক্ষে ১টি করে উইকেট নেন রুবেল ও সাকিব।

এই টুর্নামেন্টের আগের পাঁচ আসরের মধ্যে তিনটিতেই শিরোপা জিতেছে ঢাকা। ঢাকা গ্ল্যাডিয়েটর্স নামে তারা জিতেছে বিপিএলের প্রথম দুই আসর-২০১২ আর ২০১৩ সালে। আর ২০১৬ সালে জিতে ঢাকা ডায়নামাইটস নামে। বাকি দুইবারের মধ্যে গতবার চ্যাম্পিয়ন হয় রংপুর রাইডার্স। কুমিল্লা ভিক্টোরিয়ান্স বিপিএলের শিরোপা জিতেছে ২০১৫ সালে।

কুমিল্লা ভিক্টোরিয়ান্স একাদশইমরুল কায়েস (অধিনায়ক), তামিম ইকবাল, এভিন লুইস, এনামুল হক বিজয়, শামসুর রহমান, শহিদ আফ্রিদি, থিসারা পেরেরা, মোহাম্মদ সাইফউদ্দিন, ওয়াহাব রিয়াজ, মেহেদি হাসান ও সঞ্জিত সাহা।  

ঢাকা ডায়নামাইটস একাদশসাকিব আল হাসান (অধিনায়ক), উপল থারাঙ্গা, রনি তালুকদার, সুনিল নারিন, কাইরন পোলার্ড, নুরুল হাসান সোহান,  রুবেল হোসেন, শুভাগত হোম, আন্দ্রে রাসেল, মাহমুদুল হাসান ও  কাজী অনিক।

সকল মন্তব্য

মন্তব্য দিতে চান তাহলে Login করুন, সদস্য না হলে Registration করুন।

সকালের আলো

Sokaler Alo

সম্পাদক ও প্রকাশক : এস এম আজাদ হোসেন

নির্বাহী সম্পাদক : সৈয়দা আফসানা আশা

সকালের আলো মিডিয়া ও কমিউনিকেশন্স কর্তৃক

৮/৪-এ, তোপখানা রোড, সেগুনবাগিচা, ঢাকা-১০০০ হতে প্রকাশিত

মোবাইলঃ ০১৫৫২৫৪১২৮৮ । ০১৭১৬৪৯৩০৮৯ ইমেইলঃ newssokaleralo@gmail.com

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত

Developed by IT-SokalerAlo     hit counters Flag Counter