Saturday, June 23, 2018
Login
Username
Password
  সদস্য না হলে... Registration করুন
ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার ওপর যুক্তরাষ্ট্রের অবরোধ আরও এক বছর বৃদ্ধি করলো                 যুক্তরাষ্ট্রের বিমান বাহিনী চীনের শক্তিশালী লেজার রশ্মি ব্যবহারের ফলে দিশেহারা হয়ে পড়েছে                 নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন মা হলেন                  চারটি বড় পরমাণু অস্ত্র পরীক্ষাকেন্দ্র ধ্বংসের মধ্য দিয়ে উত্তর কোরিয়া নিরস্ত্রীকরণের কাজ শুরু করেছে                 উত্তর কোরিয়ার ক্ষেপনাস্ত্র পরীক্ষাগার চিহ্নিত                 চারিদিকে সমালোচনার পর সিদ্ধান্ত থেকে সরে আসলেন ট্রাম্প                  অভিবাসন ইস্যুতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমালোচনা করলেন পোপ ফ্রান্সিস                 ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে গভর্নরের শাসন জারি করেছে ভারত সরকার                 ‘শূন্য সহিষ্ণুতা’ নীতি থেকে একচুলও নড়বেন না ডোনাল্ড ট্রাম্প                 ইন্দোনেশিয়ায় ফেরি ডুবে যাওয়ার ঘটনায় ১২৮ যাত্রী নিখোঁজ রয়েছেন                 আমদানি হওয়া চীনা পণ্যের ওপর নতুন করে কর আরোপে ক্ষুব্ধ হয়েছেন ট্রাম্প                 কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী কাশ্মীর সংকট নিরসনে সক্ষম                 দুই দিনের সফরে চীন গেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন                

বিশ্ব সংবাদ


প্রেসিডেন্ট শি জিনপিং ‘আজীবন ক্ষমতায়’ থাকতে পারবেন
সকালের আলো প্রতিবেদক :
সময় : 2018-03-12 13:17:32

চীনের শীর্ষ নেতার নির্দিষ্ট মেয়াদের সময়সীমা প্রত্যাহারের প্রস্তাব অনুমোদিত হয়েছে এবং এটি কার্যকর হলে বর্তমান প্রেসিডেন্ট শি জিনপিং ‘আজীবন ক্ষমতায়’ থাকতে পারবেন।

ন্যাশনাল পিপলস কংগ্রেসে আজ দেশটির সাংবিধানিক পরিবর্তনের প্রস্তাব অনুমোদন করা হয়। পার্লামেন্টের অনুমোদনের পরই এটি কার্যকর হবে। তবে চীনে কংগ্রেসই নীতি নির্ধারণে সবচেয়ে শক্তিশালী প্রতিষ্ঠান।

মোট ২ হাজার ৯৬৪টি ভোটের মধ্যে মাত্র দুজন ডেলিগেট এ পরিবর্তনের বিপক্ষে ভোট দিয়েছে। আর ভোটদানে বিরত ছিল তিনজন। যদিও প্রস্তাবের ভোটাভুটি নিয়ে ব্যাপক প্রশ্ন রয়েছে।

নব্বই এর দশকে চীনে প্রেসিডেন্টের জন্য দু মেয়াদ নির্ধারণ করা হয়েছিল। অর্থাৎ একজন দু মেয়াদের বেশি প্রেসিডেন্ট থাকতে পারবেন না।

কিন্তু এখন এ বিধান প্রত্যাহার করে নেয়ায় প্রেসিডেন্ট শি জিনপিং ‘আজীবন ক্ষমতায়’ থাকতে পারবেন। ২০১২ সালে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বভার গ্রহণের পর তার বর্তমান মেয়াদ ২০২৩ সালে শেষ হওয়ার কথা।

চীনে কংগ্রেসই সবচেয়ে শক্তিশালী যদিও মনে করা হয় যে এখানে শীর্ষ নেতার ইচ্ছারই প্রতিফলন ঘটে। তবে এ নিয়ে সমালোচনাও হচ্ছে অনেক। যদিও রাষ্ট্র নিয়ন্ত্রিত গণমাধ্যমে একে দরকারি একটি সংস্কার কাজ হিসেবে বলা হচ্ছে। সূত্র: বিবিসি

সকল মন্তব্য

মন্তব্য দিতে চান তাহলে Login করুন, সদস্য না হলে Registration করুন।

সকালের আলো

Sokaler Alo

সম্পাদক ও প্রকাশক : এস এম আজাদ হোসেন

নির্বাহী সম্পাদক : সৈয়দা আফসানা আশা

সকালের আলো মিডিয়া ও কমিউনিকেশন্স কর্তৃক

৮/৪-এ, তোপখানা রোড, সেগুনবাগিচা, ঢাকা-১০০০ হতে প্রকাশিত

মোবাইলঃ ০১৫৫২৫৪১২৮৮ । ০১৭১৬৪৯৩০৮৯ ইমেইলঃ newssokaleralo@gmail.com

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত

Developed by IT-SokalerAlo     hit counters Flag Counter