Monday, December 10, 2018
Login
Username
Password
  সদস্য না হলে... Registration করুন
উপসাগরীয় দেশগুলোর জোট- গাল্ফ কো-অপারেশন কাউন্সিলের বার্ষিক সম্মেলন                 বিদেশি শ্রমিক নিয়োগ আইন পাশ জাপানে                 সম্পর্ক ভালো যাচ্ছে না ব্রিটেনের রাজপরিবারের দুই বধূ কেট মিডলটন ও মেগান মার্কেলের মধ্যে                 বিখ্যাত আইফেল টাওয়ার বন্ধ ঘোষণা করেছে ফরাসি কর্তৃপক্ষ                 বাবা এইচ ডব্লিউ বুশের শেষ কৃত্য অনুষ্ঠানে এসে কাঁদলেন জর্জ ডব্লিউ বুশ                 ন্যাটো নেতৃত্বাধীন জোট বাহিনীর বিমান হামলায় আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় ফারাহ প্রদেশে অন্তত ১৯ জঙ্গি নিহত                

বিশ্ব সংবাদ


সিরীয় সেনাদের গৌতা পুনরুদ্ধারের ঘোষণা
সকালের আলো প্রতিবেদক :
সময় : 2018-04-16 08:28:15

সিরিয়ার সেনাবাহিনী জানিয়েছে, ইস্টার্ন গৌতা থেকে সরকার বিরোধী বাহিনীর সকল সদস্য চলে গেছে। রাজধানী দামেস্কের উপকণ্ঠে বিদ্রোহী নিয়ন্ত্রিত অঞ্চলটি পুনরুদ্ধারে দুই মাসের অভিযান চালানোর পর এটি সরকারি বাহিনীর নিয়ন্ত্রণে এলো। খবর বার্তা সংস্থা এএফপি’র।

ওই অঞ্চলের প্রধান শহর দৌমায় একটি সন্দেহজনক রাসায়নিক হামলার জবাবে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে সিরীয় সরকারি বাহিনীর বিভিন্ন লক্ষ্যবস্তুতে ক্ষেপণাস্ত্র হামলা চালানোর মাত্র কয়েক ঘন্টার পর এই ঘোষণা দেয়া হলো। এটি প্রেসিডেন্ট বাশার আল-আসাদের অন্যতম প্রধান কৌশলগত বিজয়।

এক সেনা মুখপাত্রের উদ্ধৃতি দিয়ে সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা শনিবার জানায়, ‘সকল সন্ত্রাসী দৌমা ছেড়ে চলে গেছে। গৌতায় ছিল তাদের সর্বশেষ ঘাঁটি।’

এক সেনামুখপাত্র বলেন, ‘দামেস্কের উপকণ্ঠে ইস্টার্ন গৌতার এলাকাগুলো সন্ত্রাসীদের কাছ থেকে সম্পূর্ণ মুক্ত করা হয়েছে।’
দামেস্ক থেকে সামান্য পূর্বে অবস্থিত ইস্টার্ন গৌতা ছিল একটি আধা পল্লী এলাকা। এখানে প্রায় ৪ লাখ লোকের বাস। সরকারি বাহিনী অবরুদ্ধ করে রাখায় এখানে খাবার, ওষুধসহ অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী নিয়ে গাড়ি বহর ঢুকতে পারেনি।

অঞ্চলটি পুনরুদ্ধারে ১৮ ফেব্রুয়ারি সিরীয় সরকার ও তার মিত্র বাহিনী বড় ধরনের অভিযান শুরু করে। ২০১২ সাল থেকে অঞ্চলটি সরকারের নিয়ন্ত্রণে ছিল না।

ব্রিটেন ভিত্তিক পর্যবেক্ষণকারী সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, ব্যাপক বোমা বর্ষণে এই অঞ্চলের প্রায় ১ হাজার ৭শ’ বেসামরিক লোক প্রাণ হারিয়েছে।

দামেস্কের বিরুদ্ধে দৌমায় ৭ এপ্রিল আন্তর্জাতিকভাবে নিষিদ্ধ ঘোষিত রাসায়নিক অস্ত্র ব্যবহারের অভিযোগ আনা হয়েছে। এই রাসায়নিক হামলার জবাবে শনিবার রাতে যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও ব্রিটেন সিরিয়ার সন্দেহজনক রাসায়নিক অস্ত্রের স্থাপনাগুলোতে ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা চালায়। সিরিয়া ও তার মিত্র রাশিয়া বরাবরই রাসায়নিক অস্ত্র ব্যবহারের বিষয়টি অস্বীকার করে আসছে।

সকল মন্তব্য

মন্তব্য দিতে চান তাহলে Login করুন, সদস্য না হলে Registration করুন।

সকালের আলো

Sokaler Alo

সম্পাদক ও প্রকাশক : এস এম আজাদ হোসেন

নির্বাহী সম্পাদক : সৈয়দা আফসানা আশা

সকালের আলো মিডিয়া ও কমিউনিকেশন্স কর্তৃক

৮/৪-এ, তোপখানা রোড, সেগুনবাগিচা, ঢাকা-১০০০ হতে প্রকাশিত

মোবাইলঃ ০১৫৫২৫৪১২৮৮ । ০১৭১৬৪৯৩০৮৯ ইমেইলঃ newssokaleralo@gmail.com

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত

Developed by IT-SokalerAlo     hit counters Flag Counter