Thursday, October 18, 2018
Login
Username
Password
  সদস্য না হলে... Registration করুন
ছয় বছরের শিশু জয়নব আনসারির ধর্ষক ও হত্যাকারীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে                 সোমালিয়ার মধ্যাঞ্চলে যুক্তরাষ্ট্রের বিমান হামলায় ৬০ জন জঙ্গি নিহত                  ট্রাম্প পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলসের করা মানহানির মামলায় জিতেছেন                 লোনের বিনিময়ে সেক্সের প্রস্তাব!ব্যাঙ্ক ম্যানেজারকে বেধড়ক পেটালেন এক মহিলা                 সাংবাদিক জামাল খাসোগি খুন হলে সৌদি আরব শাস্তি পাবে: ট্রাম্প                 ওড়িশা রাজ্যের ঐতিহাসিক পুরী মন্দিরে আগ্নেয়াস্ত্র ও জুতো নিয়ে পুলিশের প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি                 

বিশ্ব সংবাদ


ভেস্তে গেল ট্রাম্প-কিম বৈঠক
সকালের আলো প্রতিবেদক :
সময় : 2018-05-24 23:29:31

বাতিল করা হয়েছে বহুল প্রতিক্ষীত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে প্রস্তাবিত বৈঠকটি। ডোনাল্ড ট্রাম্প এর পক্ষ থেকেই বৈঠকটি বাতিল করা হয়। বৃহস্পতিবার হোয়াইট হাউসের এক বিবৃতিতে বৈঠক বাতিলের এই ঘোষণা দেওয়া হয়েছে।  

অন্যদিকে, পূর্ব প্রতিশ্রুতি অনুযায়ী বিদেশি সাংবাদিকদের উপস্থিতিতে বৃহস্পতিবার দেশের একমাত্র পারমাণবিক পরীক্ষার স্থান ধ্বংস করেছে উত্তর কোরিয়া। দেশটির উত্তর-পূর্বাঞ্চলের পার্বত্য অঞ্চলের পুঙ্গে-রি পারমাণবিক পরীক্ষা কেন্দ্র ধ্বংস করা হয়।

ট্রাম্প বলেছেন, সাম্প্রতিক এক বিবৃতিতে উত্তর কোরিয়ার ‌‌‌‘ভয়ঙ্কর ক্ষোভ ও প্রকাশ্যে শত্রুতা’র কারণে তিনি বৈঠক বাতিলের এ সিদ্ধান্ত নিয়েছেন। তিনি বলেছেন, আগামী ১২ জুন সিঙ্গাপুরে পূর্ব নির্ধারিত বৈঠক করাটা যথাযথ হবে না।  

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে লেখা চিঠিতে ট্রাম্প বলেছেন, আপনার সঙ্গে সেখানে মিলিত হওয়ার জন্য আমি খুবই উন্মুখ ছিলাম। দুঃখজনক হলো, আপনার সাম্প্রতিক বিবৃতিতে প্রদর্শিত ‌‌‘জঘন্য ক্ষোভ এবং প্রকাশ্য শত্রুতা’র কারণে আমার মনে হয়েছে, দীর্ঘপরিকল্পিত এই বৈঠক এই মুহূর্তে যথাযথ হবে না।

চলতি সপ্তাহের শুরুর দিকে মার্কিন এই প্রেসিডেন্ট বলেন, কিমের সঙ্গে প্রস্তাবিত তার ১২ জুনের বৈঠক না হওয়ার যথেষ্ট শঙ্কা রয়েছে। ওই সময় দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন ওয়াশিংটনে ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ করে উত্তর কোরিয়ার নেতার সঙ্গে বৈঠকের বিরল সুযোগ হাতছাড়া না করার আহ্বান জানান।

কিমকে উদ্দেশ্য করে লেখা চিঠিতে ট্রাম্প বলেছেন, আপনি আপনার পারমাণবিক সক্ষমতার ব্যাপারে কথা বলেছেন। কিন্তু আমাদেরগুলো এত বিশাল এবং শক্তিশালী যে আমি সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করি যেন কখনোই সেগুলোর ব্যবহার না করতে হয়। 

ট্রাম্প তার চিঠির শেষে বলেছেন, কিমের মানসিকতার পরিবর্তন হলেই কেবল তাকে (ট্রাম্প) জানানো উচিত।

বৃহস্পতিবার সকালের দিকে উত্তর কোরিয়ার ভাইস পররাষ্ট্রমন্ত্রী শোয়ে সন-হুই বলেছেন, ‌‘তার দেশ আলোচনার জন্য যুক্তরাষ্ট্রের কাছে ধর্না দেয়নি এবং তারা যদি আমাদের সঙ্গে বসতে রাজি না হয়; তবে তাদের বোঝাতে আমাদের সমস্যা হবে না।’

লিবিয়ার মতো উত্তর কোরিয়া ধ্বংস হবে বলে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স মন্তব্য করেছিলেন। পেন্সের এ মন্তব্যকে ‌‘কাণ্ডজ্ঞানহীন’ বলে উড়িয়ে দেন শোয়ে সন-হুই।

সূত্র: বিবিসি, সিএনএন

সকল মন্তব্য

মন্তব্য দিতে চান তাহলে Login করুন, সদস্য না হলে Registration করুন।

সকালের আলো

Sokaler Alo

সম্পাদক ও প্রকাশক : এস এম আজাদ হোসেন

নির্বাহী সম্পাদক : সৈয়দা আফসানা আশা

সকালের আলো মিডিয়া ও কমিউনিকেশন্স কর্তৃক

৮/৪-এ, তোপখানা রোড, সেগুনবাগিচা, ঢাকা-১০০০ হতে প্রকাশিত

মোবাইলঃ ০১৫৫২৫৪১২৮৮ । ০১৭১৬৪৯৩০৮৯ ইমেইলঃ newssokaleralo@gmail.com

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত

Developed by IT-SokalerAlo     hit counters Flag Counter