Wednesday, June 26, 2019
Login
Username
Password
  সদস্য না হলে... Registration করুন
রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র ‘এস-৪০০’ কেনার ক্ষেত্রে মার্কিন নিষেধাজ্ঞাকে ভয় পায় না তুরস্ক                 ডোনাল্ড ট্রাম্প ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা জারি করেছেন                 নিজ দেহরক্ষীর গুলিতে ইথিওপিয়ার সেনা প্রধান সিয়ারে মেকননেন নিহত হয়েছেন                 সৌদি আরব ওমরাহ হজ্বের ভিসার জন্য আবেদন গ্রহণ বন্ধ করে দিয়েছে                 বরিস জনসন ও জেরেমি হান্ট কে হবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী?                 মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে ব্যক্তিগতভাবে চিঠি পাঠিয়েছেন                 ই.জিন ক্যারোল নামের এক নারী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ তুলেছেন                

বিশ্ব সংবাদ


এবছর অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন দুই মার্কিন অর্থনীতিবিদ উইলিয়াম নর্ডহাউস ও পল রোমার
সকালের আলো প্রতিবেদক :
সময় : 2018-10-09 08:37:07

 এবছর অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন দুই মার্কিন অর্থনীতিবিদ উইলিয়াম নর্ডহাউস ও পল রোমার।

সোমবার (৮ অক্টোবর) অর্থনীতিতে ওই দুজনের নাম ঘোষণা করা হয়েছে।

জানা গেছে, জলবায়ু অর্থনীতির জন্য নর্ডহাউস এবং এন্ডোজেনাস গ্রোথ থিওরির জন্য রোমারকে এই সম্মানজনক পুরস্কার দেয়া হয়।

এর আগে সোমবার (১ অক্টোবর) চিকিৎসা বিজ্ঞানে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হয়। এ পুরস্কার পেয়েছেন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানী জেমস. পি. অ্যালিসন ও জাপানের তাসুকু হনজোর। নেতিবাচক ইমিউন নিয়ন্ত্রণে বাধাদানের মাধ্যমে ক্যান্সার থেরাপি আবিষ্কারের জন্য এই দুই চিকিৎসা বিজ্ঞানী যৌথভাবে এ বিশ্ব সম্মানে ভূষিত হলেন।

মঙ্গলবার (২ অক্টোবর) পদার্থে নোবেল জয়ীর নাম ঘোষণা করা হয়েছে। লেজার নিয়ে গবেষণায় যুগান্তকারী আবিষ্কারের জন্য এ বছর পদার্থে নোবেল পেয়েছেন যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও কানাডার তিন বিজ্ঞানী। তারা হলেন- যুক্তরাষ্ট্রের পদার্থ বিজ্ঞানী আর্থার আশকিন, ফরাসী পদার্থবিজ্ঞানী জেরার্ড ম্যুরো ও কানাডার ডনা স্ট্রিকল্যান্ড। ক্ষুদ্র ও তীব্র লেজার স্পন্দন আবিষ্কারের জন্য তাদেরকে এবারের নোবেল পুরস্কারে ভুষিত করা হয়।

বুধবার (৩ অক্টোবর) রসায়নে নোবেল পুরস্কার জিতেছেন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের তিন রসায়নবিদ।

তিন বিজয়ী হলেন, মার্কিন রসায়নবিদ ফ্রান্সেস এইচ আরনল্ড ও জর্জ পি স্মিথ এবং ব্রিটিশ রসায়নবিদ স্যার গ্রেগরি পি উইন্টার। রয়্যাল সুইডিশ একাডেমি সুইডেনের স্থানীয় সময় বেলা পৌনে ১২টায় রসায়নে এ তিন বিজ্ঞানীর নোবেল জয়ের ঘোষণা দিয়েছে।

শুক্রবার (৫ অক্টোবর) শান্তিতে নোবেল পুরস্কার পেলেন কঙ্গোর ধাত্রীবিদ্যাবিশারদ ডেনিস মুকওয়েজি এবং জঙ্গিদের হাতে ধর্ষণের শিকার ইয়াজিদি নারী নাদিয়া মুরাদ।

যৌন সহিংসতা ও হয়রানির ব্যাপারে বিশ্বজুড়ে সচেতনতা তৈরির আন্দোলন করে তারা এ সম্মানে ভূষিত হলেন।

এ বছর শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মনোনীতদের নাম প্রকাশ না করলেও তালিকায় ৩৩১ জনের নাম রয়েছে বলে জানিয়েছিল কমিটি। এরমধ্যে ২১৬ জন ব্যক্তি ও ১১৫টি প্রতিষ্ঠান ছিল। প্রতি বছরের মতো এবারও সম্ভাব্য বিজয়ীদের নিয়ে গুঞ্জন শোনা যাচ্ছিলো। আন্তর্জাতিক সংবাদমাধ্যমে সম্ভাব্য বিজয়ীদের তালিকায় উঠে আসে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন, দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা ম্যার্কেল, কংগোর ডাক্তার ডেনিস মুকওয়েজ, কারারুদ্ধ সৌদি ব্লগার রাফি বাদাউইয়েসহ অনেকের নাম।

তবে বিতর্কের মধ্যে এ বছর  সাহিত্যে নোবেল পুরস্কার দেয়া হচ্ছে না বলে আগেই জানিয়ে দিয়েছিল রয়্যাল সুইডিশ একাডেমি। ২০১৯ সালে সাহিত্যে দুটি পুরস্কার দেয়া হবে। একটি ২০১৮ সালের জন্য অপরটি ২০১৯ সালের। সুইডিশ একাডেমির সদস্যদের #MeToo (যৌন কেলেঙ্কারি) স্ক্যান্ডাল ও অর্থনৈতিক অনিয়মের অভিযোগের পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

ডায়নামাইটের আবিষ্কারক ও ব্যবসায়ী স্যার আলফ্রেড বার্নার্ড নোবেল ১৯০১ সালে নোবেল পুরস্কার প্রবর্তন করেন। এরপর প্রতিবছর চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার দেয়া হয়েছে। দুই বিশ্বযুদ্ধের সময়ে কয়েক বছর করে বিরতির পরে চিকিৎসাবিজ্ঞানে এবার পর্যন্ত মোট ১০৯ বার দেয়া হয়েছে নোবেল পুরস্কার। সর্বশেষ ২০১৭ সালে চিকিৎসায় নোবেল পুরস্কার পেয়েছিলেন তিন মার্কিন বিজ্ঞানী জেফ্রি হল, মাইকেল রসবাশ ও মাইকেল ইয়ং।

সকল মন্তব্য

মন্তব্য দিতে চান তাহলে Login করুন, সদস্য না হলে Registration করুন।

সকালের আলো

Sokaler Alo

সম্পাদক ও প্রকাশক : এস এম আজাদ হোসেন

নির্বাহী সম্পাদক : সৈয়দা আফসানা আশা

সকালের আলো মিডিয়া ও কমিউনিকেশন্স কর্তৃক

৮/৪-এ, তোপখানা রোড, সেগুনবাগিচা, ঢাকা-১০০০ হতে প্রকাশিত

মোবাইলঃ ০১৫৫২৫৪১২৮৮ । ০১৭১৬৪৯৩০৮৯ ইমেইলঃ newssokaleralo@gmail.com

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত

Developed by IT-SokalerAlo     hit counters Flag Counter