Monday, January 21, 2019
Login
Username
Password
  সদস্য না হলে... Registration করুন
ব্রিগেডে 'ভারত ঐক্য' সমাবেশে মোদী সরকারের পতনের ডাক                  অভিবাসীরা সৌদি নারীদের বিয়ে করতে পারবে                 মধ্য মেক্সিকোয় জ্বালানি তেলের পাইপলাইনে আগুন লেগে ভয়াবহ বিস্ফোরণে নিহত ৬৬ জনে দাঁড়িয়েছে                 বাংলাদেশের রাজনৈতিক দলগুলোকে অর্থবহ সংলাপে বসার আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব                 পাইপলাইনে বিস্ফোরণের ঘটনায় মেক্সিকোতে অন্তত ২০ জন নিহত                 আগামী ফেব্রুয়ারি মাসের শেষে ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন দ্বিতীয় বৈঠক                 চুক্তিহীন ব্রেক্সিট হলে কী হবে?                 নরেন্দ্র মোদির আন্তর্জাতিক পুরস্কার লাভ                 

বিশ্ব সংবাদ


ইরান শিগগিরই কক্ষপথে দুটি নতুন স্যাটেলাইট পাঠাবে
সকালের আলো প্রতিবেদক :
সময় : 2019-01-11 08:52:03

গত এক দশক ধরে কক্ষপথে বেশ কয়েকটি স্বল্পস্থায়ী স্যাটেলাইট পাঠিয়েছে ইরান। ইরানের প্রেসিডেন্ট বৃহস্পতিবার জানিয়েছেন, তারা নিজেদের তৈরি রকেট ব্যবহার করে শিগগিরই কক্ষপথে দুটি নতুন স্যাটেলাইট (কৃত্রিম উপগ্রহ) পাঠাবে। এ উৎক্ষেপণ ইরানের ক্ষেপণাস্ত্র ব্যবস্থা আরও উন্নয়নে সাহায্য করতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র।
প্রয়াত প্রেসিডেন্ট আকবর হাসেমি রাফসানজানির স্মরণসভায় বর্তমান প্রেসিডেন্ট হাসান রুহানির মন্তব্য নিশ্চিত করেছে যে রকেট উৎক্ষেপণ হবে। ইউএনবির একটি প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।
সাধারণত ১৯৭৯ সালের ইসলামিক বিপ্লবের বার্ষিকী উদযাপনকালে ফেব্রুয়ারিতে নিজেদের মহাকাশ কর্মসূচির সাফল্যগুলো তুলে ধরে ইরান। এবার ওই বিপ্লবের ৪০তম বার্ষিকী। যার মাধ্যমে দেশটিতে শাহ মোহাম্মদ রেজা পাহলেভির পারস্য রাজতন্ত্রকে হটিয়ে ইসলামিক রিপাবলিক কায়েম করা হয়।
প্রেসিডেন্ট হাসান বিস্তারিত কিছু না জানিয়ে বলেন, "শিগগিরই, আগামী সপ্তাহগুলোতে, আমরা দেশীয়ভাবে বানানো রকেট ব্যবহার করে মহাকাশে দুটি স্যাটেলাইট পাঠাব"। ইরান গত এক দশক ধরে কক্ষপথে বেশ কয়েকটি স্বল্পস্থায়ী স্যাটেলাইট পাঠিয়েছে। তারা ২০১৩ সালে মহাশূন্যে একটি বানরও পাঠায়।
যুক্তরাষ্ট্র ও তাদের সঙ্গীদের শঙ্কা, স্যাটেলাইট উৎক্ষেপণের একই প্রযুক্তি দূর-পাল্লার ক্ষেপণাস্ত্র উন্নয়নে ব্যবহৃত হতে পারে।
গত সপ্তাহে ইরান জানায়, দেশটির তিনটি নতুন স্যাটেলাইট উৎক্ষেপণ পূর্ববর্তী পরীক্ষায় সফলভাবে উত্তীর্ণ হয়েছে।

সকল মন্তব্য

মন্তব্য দিতে চান তাহলে Login করুন, সদস্য না হলে Registration করুন।

সকালের আলো

Sokaler Alo

সম্পাদক ও প্রকাশক : এস এম আজাদ হোসেন

নির্বাহী সম্পাদক : সৈয়দা আফসানা আশা

সকালের আলো মিডিয়া ও কমিউনিকেশন্স কর্তৃক

৮/৪-এ, তোপখানা রোড, সেগুনবাগিচা, ঢাকা-১০০০ হতে প্রকাশিত

মোবাইলঃ ০১৫৫২৫৪১২৮৮ । ০১৭১৬৪৯৩০৮৯ ইমেইলঃ newssokaleralo@gmail.com

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত

Developed by IT-SokalerAlo     hit counters Flag Counter